ঢাকা সোমবার, ০৮ মার্চ ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭, ২৩ রজব ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

ঐতিহ্যের পলো বাওয়া উৎসব

বিশ্বনাথ (সিলেট) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

সিলেটের বিশ্বনাথে পালিত হল গ্রামবাংলার ঐতিহ্যের পলোবাওয়া উৎসব। গতকাল শনিবার সকাল থেকে শুরু করে দিনব্যাপী এ উৎসব পালন করা হয় উপজেলার দৌলতপুর ইউনিয়নের গোয়াহরি বিলে। এ উৎসবের সপ্তাহখানেক আগ থেকে এলাকায় তেলের টিনে ঢাক-ঢোল বাজিয়ে জানিয়ে দেয়া হয় উৎসবের তারিখ। প্রতি বছর মাঘ মাসের প্রথম তারিখে গ্রামবাসী দক্ষিণের বড় বিলে ওই উৎসব পালন করে থাকেন। এই উৎসবটি ধরে রেখেছেন বিশ্বনাথের গোয়াহরী গ্রামের লোকজন।
সকাল থেকে হাওর পারের লোকজন পলোসহ মাছ ধরার বিভিন্ন যন্ত্র নিয়ে বিলের পাড়ে সমবেত হতে থাকেন। দুপুরে ১১টায় একসঙ্গে গ্রামের শত শত লোকজন পলো নিয়ে বিলের পানিতে ঝাঁপিয়ে পড়েন। এ সময় উৎসবটি উপভোগ করতে গ্রামের নারী-পুরুষ, শিশু-কিশোরসহ সবাই বিলের পাড়ে উল্লাস করেন। বিলের পাড়ে উৎসব উপভোগ করতে যাওয়া গ্রামের অনেক প্রবীণদের সাথে কথা বলে জানাযায়, তাদের পূর্বপুরুষেরা প্রায় দেড়শ’ বছর ধরে এ উৎসব পালন করে আসছেন। তাই তারা প্রতি বছর এ উৎসব পালন করে ধারাবাহিকতা রক্ষা করে আসছেন। উৎসবে পলো দিয়ে অনেকেই রুই, বোয়াল, শোল ও মাগুর মাছসহ নান প্রজাতির হরেক রকমের মাছ ধরেছেন।
যুক্তরাজ্য প্রবাসী ছাদিক হোসাইন বলেন, গ্রামবাংলার ঐতিহ্যবাহি পলো বাওয়া উৎসব প্রতি বছর উৎসবের মত পালন করা হয়। এতে সব বয়সি মানুষ উৎসবে অংশ গ্রহন করেন। তিনি বলেন, পলো বাওয়া উৎসবে অনেক প্রবাসী সৌখিন মানুষেরা প্রবাস থেকে আসেন।
এই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আমির আলী বলেন, আমার ইউনিয়নের গোয়াহরি বিলে প্রায় শতাধিক বছর ধরে পলো বাওয়া উৎসব পালন করে আসছেন সৌখিনরা। আমাদের এই ধারাবাহিকতা অব্যাহত রাখতে গ্রামবাসি সব সময় পলো বাওয়া উৎসবের আয়োজন করে থাকেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন