বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দিনে ২৬৪ কোটি লিটার পানি উৎপাদন

ঢাকা ওয়াসা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান বলেছেন, ঢাকা ওয়াসা প্রতিদিন ২৬৪ কোটি লিটার পানি উৎপাদন করে। যা দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশের তুলনায় অনেক বেশি। গতকাল কারওয়ানবাজারে ওয়াসা ভবনের বুড়িগঙ্গা হলে আয়োজিত ‘বিল কালেকশন অ্যাওয়ার্ড ২০১৯-২০২০’ অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন। তাকসিম এ খান বলেন, প্রতি বর্গ কিলোমিটারে ৪৭ হাজার মানুষ বসবাস করে।

প্রতিদিন ২৬৪ কোটি লিটার পানি আমরা উৎপাদন করি। কোনো একটা শহরে একটা প্রতিষ্ঠান এতো পানি উৎপাদন করে না। ওয়াসা তাদের আয় ব্যয়ের হিসাবে বিশ্বমানের প্রক্রিয়ার চেয়েও এগিয়ে গেছে।
ব্যবস্থাপনা পরিচালক বলেন, ওয়াটার ইউটিলিটির আয় ব্যায়ের যে হিসাব আছে, আন্তর্জাতিকভাবে সবচেয়ে ভালো যে অবস্থান সেটা হচ্ছে দশমিক ৬৫। অর্থাৎ ১০০ টাকা আয় হলে যেখানে ৬৫ টাকা খরচ হয়। কিছু দিন আগে আমরা সেটিকে দশমিক ৬২ এ নিয়ে এসেছি। যা বিশ্বের অন্যান্য দেশের তুলনায় ভালো।
ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সংস্থাটির চেয়ারম্যান ড. ইঞ্জিনিয়ার গোলাম মোস্তফা ও স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব এবং ওয়াসা বোর্ডের সদস্য মোহাম্মদ ইব্রাহিম। অনুষ্ঠানে অন্যদের মধ্যে ওয়াসার বিভিন্ন বিভাগের কর্মকর্তা ও বিভিন্ন ব্যাংকের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন