ঢাকা শনিবার, ০৬ মার্চ ২০২১, ২১ ফাল্গুন ১৪২৭, ২১ রজব ১৪৪২ হিজরী

মহানগর

বিএসএমএমইউতে শিশুদের রোগের চিকিৎসা ও ব্যবস্থাপনা বিষয়ক গাইডলাইন প্রকাশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জানুয়ারি, ২০২১, ৪:৪৮ পিএম | আপডেট : ৭:২০ পিএম, ১৭ জানুয়ারি, ২০২১

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ডা. মিল্টন হলে বাংলাদেশ পেডিয়াট্রিক এ্যাসোসিয়েশন (বিপিএ) এর রিসার্চ এন্ড পাবলিকেশন সাব কমিটির উদ্যোগে শিশুদের রোগসমূহের চিকিৎসা ও ব্যবস্থাপনা বিষয়ক ‘গাইডলাইনস ফর ম্যানেজমেন্ট অফ কমন পেডিয়াট্রিক ডিজিজেস’ এর প্রকাশনা উপলক্ষে মোড়ক উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। নিউমোনিয়া, টাইফয়েড জ্বর, পেট ব্যাথা, জন্ডিস, রক্ত স্বল্পতা, হৃদযন্ত্রের ফেলিউর, জন্মগত হৃদযন্ত্রের ত্রুটি, নবজাতকদের স্বল্প ওজন, বিভিন্ন সংক্রমণসহ শিশুদের ২৪টি কমন রোগের উন্নত, যথাযথ ও সমন্বিত চিকিৎসাসেবা নিশ্চিত করতে এই গাইডলাইন প্রকাশ করা হয়।

রোববার (১৭ জানুয়ারি) আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিএসএমএমইউ’র ভিসি প্রফেসর ডা. কনক কান্তি বড়–য়া। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রো-ভিসি প্রফেসর ডা. মুহাম্মদ রফিকুল আলম ও প্রফেসর ডা. মো. জাহিদ হোসেন, প্রফেসর মোহাম্মদ সহিদুল্লা, প্রফেসর ডা. মো. রুহুল আমিন, বিশ্ববিদ্যালয়ের শিশু অনুষদের ডীন প্রফেসর ডা. চৌধুরী ইয়াকুব জামাল, প্রফেসর এমএকে আজাদ চৌধুরী, প্রফেসর চৌধুরী আলী কাওসার, শিশু হাসপাতালের পরিচালক প্রফেসর সৈয়দ শফি আহমেদ মুয়াজ প্রমুখ বক্তব্য রাখেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন প্রফেসর ডা. মো. ইমনুল ইসলাম।

প্রফেসর ডা. কনক কান্তি বড়–য়া বলেন, ‘ম্যানেজমেন্ট অফ কমন পেডিয়াট্রিক ডিজিজেস’ শীর্ষক গাইডলাইনটি প্রকাশের মাধ্যমে শিশু রোগের উন্নত ও যথাযথ চিকিৎসা নিশ্চিত করার ক্ষেত্রে মাইলফলক হয়ে থাকবে। যেকোনো চিকিৎসকই গাইডলাইনটি অনুসরণ করে শিশুদের প্রাথমিক চিকিৎসা দিতে পারবেন। এর মাধ্যমে তরুণ চিকিৎসকরা দারুণভাবে উপকৃত হবেন। এই গাইডলাইন প্রকাশের মাধ্যমে শিশু রোগসমূহের চিকিৎসায় নব দিগন্তের দ্বার উন্মোচিত হলো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন