বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ভ্যাকসিনের তালিকা নিয়ে খুলনায় জটিলতা

তৈরির শেষদিন আজ

খুলনা ব্যুরো : | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

খুলনায় ভ্যাকসিনের তালিকা তৈরি নিয়ে জটিলতা দেখা দিয়েছে। লোকবল সঙ্কট ও সমন্বয়হীনতায় মাঠ পর্যায়ে তালিকা তৈরির কাজ বিলম্বিত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। খুলনায় যারা করোনা সংক্রমণ মোকাবেলায় সামনের সারিতে কাজ করেন তাদের আগে ভ্যাকসিন (টিকা) দেওয়া হবে। প্রথম পর্যায়ে এ ধরনের কাজে জড়িত ৯৭ হাজার ব্যক্তিকে টিকা দেওয়ার জন্য তালিকা তৈরি করা হচ্ছে। 

জানা যায়, খুলনা সিভিল সার্জন অফিস থেকে তিনদিনের মধ্যে (আজ শেষ দিন ১৮ জানুয়ারি) তালিকা তৈরির কথা বলা হলেও অনেক উপজেলায় এখনও ভ্যাকসিন বিষয়ে বৈঠকই হয়নি। জনবল সঙ্কটে এ সময়ের মধ্যে রেজিস্ট্রেশনের জন্য জাতীয় পরিচয়পত্রসহ তালিকা তৈরি অসম্ভব বলছেন খোদ স্বাস্থ্য কর্মকর্তারাই। জানা যায়, প্রাথমিকভাবে খুলনায় আনুমানিক ৯৭ হাজার ২৩০ জনের তালিকা প্রণয়ন করে স্বাস্থ্য অধিদপ্তরে চাহিদা পাঠানো হয়। ফেব্রুয়ারি মাসের প্রথম দিকে ওই টিকা খুলনায় আসার সম্ভাবনা রয়েছে। আসার সঙ্গে সঙ্গে দ্রুত টিকা প্রয়োগের বিষয়ে জেলা-উপজেলা পর্যায়ে কমিটি গঠন করা হয়েছে। প্রথম পর্যায়ে টিকার অগ্রাধিকার পাবেন স্বাস্থ্যকর্মী, আইনশৃঙ্খলা বাহিনী, প্রশাসনের কর্মকর্তা, বয়োজ্যেষ্ঠ এবং ঝুঁকিপূর্ণ ব্যক্তিরা।
খুলনা সিভিল সার্জন ডা. নিয়াজ মোহাম্মদ জানান, গত শনিবার সকাল থেকে একই সাথে সিটি করপোরেশন এলাকা ও ৯টি উপজেলায় তালিকা তৈরির কাজ শুরু হয়েছে। নগরে টিকা কার্যক্রম পরিচালনা করবে কেসিসি’র স্বাস্থ্য বিভাগ। আর উপজেলা পর্যায়ে উপজেলা স্বাস্থ্য কর্মকর্তাকে নামের তালিকা প্রস্তুত করতে চিঠি দেওয়া হয়েছে।
তবে খোঁজ নিলে জানা যায়, গতকাল পর্যন্ত অনেক স্থানে কমিটির মিটিং হয়নি। দিঘলিয়া উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. মাহবুবুল আলম জানান, সিভিল সার্জন অফিস থেকে তিনদিনের মধ্যে তালিকা জমা দিতে বলা হয়েছে। যার মেয়াদ শেষ হচ্ছে আজ সোমবার। এই সময়ের মধ্যে তালিকা তৈরি করা একেবারে অসম্ভব। উপজেলা প্রশাসন থেকে দু’জন প্রতিনিধি দেওয়া হয়েছে। তাদের সাথে সমন্বয় করে গতকাল একটি গাইডলাইন তৈরি করা হবে। কিন্তু পর্যাপ্ত মাঠকর্মী না থাকায় বয়োজ্যেষ্ঠ এবং ঝুঁকিপূর্ণ ব্যক্তি যারা দীর্ঘদিন ধরে অসুস্থ তাদের তালিকা তৈরি করা কষ্টকর হবে। তিনি বলেন, আগে থেকে এমন কোন ডাটাবেজ নেই, যার ওপর ভিত্তি করে রাতারাতি তালিকা তৈরি করা যাবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন