ঢাকা শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭, ২০ রজব ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতে টিকা কর্মসূচি শুরুর একদিন পরই কয়েক রাজ্যে বন্ধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

ভারতজুড়ে গত শনিবার শুরু হয়েছিল টিকাকরণ কর্মসূচি। তার একদিন পরেই দেশের বিভিন্ন রাজ্যে বন্ধ করে দেয়া হল এ প্রক্রিয়া। প্রথম দফায় ১ লাখ ৯১ হাজার ১৮১ জন স্বাস্থ্যকর্মী ও প্রথম সারির করোনা যোদ্ধারা ভ্যাকসিন পেয়েছেন। ভ্যাকসিন পেয়েছেন ১৬ হাজার ৭৫৫ জন বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত নিরাপত্তা কর্মকর্তা, অতিরিক্ত ৩ হাজার ৪২৯ জন ভারতীয় সেনা কর্মকর্তা। তবে বিশেষ কয়েকটি কারণে বিভিন্ন রাজ্যে বন্ধ করে দেয়া হয়েছে এ গণটিকাকরণ কর্মসূচি। এর মধ্যে রয়েছে মহারাষ্ট্র, উড়িষ্যা, হিমাচল প্রদেশ, হরিয়ানা, কর্ণাটকের মতো রাজ্যে আপাতত বন্ধ করা হয়েছে করোনা টিকাকরণ কর্মসূচি।
মহারাষ্ট্র : শনিবারের পর থেকে আপাতত স্থগিত করা হয়েছে মাস ভ্যাকসিনেশন প্রক্রিয়া। মহারাষ্ট্রেরর স্বাস্থ্য দফতর জানিয়েছে, জানুয়ারি মাসের ১৭ ও ১৮ তারিখ, এ দুই দিন বন্ধ রাখা হবে এ প্রক্রিয়া। কো-উইন অ্যাপে কিছু ত্রæটি পাওয়া যাওয়ায় টিকাকরণ বন্ধ রাখা হয়েছে বলে খবর।

উড়িষ্যা : টিকাকরণ বন্ধ উড়িষ্যাতেও। রাজ্য সরকার জানিয়েছে শনিবার যাঁদের ভ্যাকসিন দেয়া হয়েছে, আগে তাঁদের ওপর ভ্যাকসিনের কোনও পার্শ্ব প্রতিক্রিয়া হচ্ছে কীনা, তা আগে দেখা হবে। তারপরে নতুন করে ভ্যাকসিনেশন প্রক্রিয়া শুরু করবে উড়িষ্যা। রাজ্যের অতিরিক্ত মুখ্য সচিব (স্বাস্থ্য) জানিয়েছেন, রোববার শুধু স্থগিত রাখা হয়েছে এ প্রক্রিয়া। আজ থেকে আবার তা চালু করা হবে।

হরিয়ানা ও হিমাচল প্রদেশে কোউইন অ্যাপে সমস্যা মেলায়, টিকাকরণ কর্মসূচিতে বাধা পড়েছে বলে খবর। একই সমস্যার কথা শোনা গেছে কর্ণাটক থেকেও। কেন্দ্রের ছাড়পত্র নিয়ে শনিবার থেকে শুরু হয়ে গিয়েছে করোনার টিকাকরণ গত ৩ জানুয়ারি কোভিশিল্ড ও কোভ্যাক্সিন, জোড়া টিকায় অনুমোদন দেয় কেন্দ্র। শনিবার সকালে সাড়ে ১০টায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিশ্বের বৃহত্তম টিকাকরণ কর্মসূচির সূচনা করেন।
রাজ্যে-রাজ্যে নির্দিষ্ট হাসপাতাল, স্বাস্থ্যকেন্দ্রগুলিতে করোনার টিকাকরণ প্রক্রিয়া হয়। শহর কলকাতার ১৭টি কেন্দ্র থেকে করোনার টিকাকরণ প্রক্রিয়া চলে। প্রধানমন্ত্রী জানিয়েছেন, এ প্রক্রিয়া আপাতত চলবে। একই সঙ্গে দেশবাসীকে সতর্ক করে মোদি বলেন, টিকা নেয়া মানে এই নয় যে, মাস্ক পরা বা দূরত্ববিধি ভুলে যাবেন। সূত্র : ভারতীয় মিডিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন