শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দিনের তাপমাত্রা হ্রাসে অসহনীয় শীতের কষ্ট

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

রাজশাহী, রংপুর তথা উত্তরাঞ্চলসহ দেশের অনেক জেলায় রাত ও ভোর-সকালের তাপমাত্রা মাঘ মাসের ভরা শীতের মওসুম অনুযায়ী প্রায় স্বাভাবিক থাকলেও দিনের বেলায় তাপমাত্রার পারদ অস্বাভাবিক নিচে নেমে গেছে। রাত ও দিনের তাপমাত্রার পার্থক্য ব্যাপক হ্রাস পেয়েছে। সেই সাথে আজ সোমবার সারাদেশে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত মাঝারি থেকে ঘন কুয়াশার এবং দেশের উত্তরাঞ্চলে দুপুর পর্যন্ত কুয়াশাপাতের পূর্বাভাস দেয়া হয়েছে।

এ অবস্থায় বিশেষত উত্তর জনপদে এবং মধ্যাঞ্চলের বিভিন্ন জেলা-উপজেলায় গাঢ় কুয়াশা ও শীতকষ্ট অসহনীয় হয়ে উঠেছে। আবহাওয়া বিশেষজ্ঞ সূত্র জানায়, আকাশ আংশিক মেঘলা থেকে কোথাও কোথাও মেঘাচ্ছন্ন, মাঝারি থেকে ঘন কুয়াশা, বাতাসে জলীয়বাষ্পের আধিক্য এবং উত্তর দিকে হিমেল হাওয়া- এই চারটি কারণে উজ্জ্বল সূর্য কিরণকাল কম সময়ে স্থায়ী হচ্ছে। মাটিতে রোদের তেজ পড়ছে অল্পক্ষণ। সূর্যের তেজ ম্রিয়মান থাকায় দিনের বেলায় তাপমাত্রা গত দু’তিন দিনে ক্রমেই হ্রাস পেয়েছে।

গতকাল রোববার সন্ধ্যা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় দিনের পারদ নেমে আসে-রংপুরে ১৯.২ এবং সর্বনিম্ন পারদ ১০.৫ ডিগ্রি সে.। এভাবে দিনের বেলায় তাপমাত্রা নেমেছে- বগুড়ায় ১৯.৪, দিনাজপুরে ১৯.৫, সৈয়দপুরে ১৯.৬, নওগাঁ, ডিমলা, রাজারহাটে ২০, তাড়াশে ২০.৫, ময়মনসিংহে ২০.৮, কুষ্টিয়ায় ২১, রাজশাহীতে ২১.১ ডিগ্রি সেলসিয়াস।
এদিকে গতকালও দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল শ্রীমঙ্গলে ৭.৫ এবং সর্বোচ্চ পারদ টেকনাফে ২৮.৬ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার পারদ সর্বোচ্চ ২৩.২ ও সর্বনিম্ন ১৩.৫, চট্টগ্রামে সর্বোচ্চ ২৬ ও সর্বনিম্ন ১৪.৪ ডিগ্রি সে.। প্রায় সারাদেশে বাতাসে জলীয়বাষ্প অত্যধিকহারে বিরাজ করছে। গতকাল ঢাকায় বাতাসে আপেক্ষিক আর্দ্রতা বা জলীয়বাষ্পের হার ছিল সকালে ৯৩ শতাংশ, সন্ধ্যায় ৭৪ শতাংশ।

আজ সোমবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এরপরের ৫ দিনে আবহাওয়া পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। মাঘের শীত নামানো সম্ভাব্য বৃষ্টির পর শীত আরও তীব্র হয়ে উঠতে পারে। বর্তমানে দিনাজপুর, সৈয়দপুর, নীলফামারী, বগুড়া, নওগাঁ ও শ্রীমঙ্গল অঞ্চলের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

আজ অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ সারাদেশে আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। উত্তরাঞ্চলের কোথাও কোথাও দুপুর পর্যন্ত কুয়াশা অব্যাহত থাকতে পারে।
চলতি সপ্তাহের (১৭ থেকে ২৩ জানুয়ারি) কৃষি আবহাওয়া পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তরের কৃষি আবহাওয়া মহাশাখার উপ-পরিচালক কাওসার পারভীন জানান, এ সপ্তাহে দৈনিক উজ্জ্বল সূর্য কিরণ কাল সাড়ে ৪ থেকে সাড়ে ৫ ঘণ্টার মধ্যে থাকতে পারে। এ সময়ের প্রথমদিকে ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় হালকা (৪ থেকে ১০ মিলিমিটার) বৃষ্টিপাত হতে পারে।

রাজশাহী ও রংপুর বিভাগে অর্থাৎ উত্তরাঞ্চলের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এ সময়ে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের উত্তরাঞ্চলে ও নদ-নদী অববাহিকায় হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। এ সময়ের প্রথমদিকে রাতের তাপমাত্রা এক থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে এবং শেষদিকে এক থেকে ৩ ডিগ্রি সে. কমতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন