বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দেশের সব চিনিকল বন্ধের আয়োজন করছে সরকার

সংবাদ সম্মেলনে বাম জোট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

রাষ্ট্রায়ত্ত ১৫টি চিনিকলের মধ্যে ৬টি বন্ধ ঘোষণা করে সরকার বাকিগুলোও বন্ধের আয়োজন করেছে বলে আশঙ্কার কথা জানিয়েছে বাম গণতান্ত্রিক জোট। বন্ধ ৬টিসহ রাষ্ট্রায়ত্ত ১০টি চিনিকল এলাকা প্রতিনিধি দলের সফর শেষ করে গতকাল রোববার রাজধানীর পুরানা পল্টনের মুক্তি ভবনে এক সংবাদ সম্মেলনে এ প্রতিক্রিয়া জানান বাম জোটের সমন্বয়ক আবদুল্লাহ ক্বাফী রতন।

গত ১০ ও ১২ জানুয়ারি নয় জেলায় দশটি চিনিকল ও আখ চাষ এলাকায় ঝটিকা সফরে যান বাম গণতান্ত্রিক জোটের আট প্রতিনিধি। সফরে চিনিকলগুলোর শ্রমিক, আখ চাষি ও স্থানীয়দের সাথে মতবিনিময় ও পথ সভা করা হয় বলে জানান তিনি।
বাম জোটের সমন্বয়ক জানান, ১৫টি চিনিকলের মালিকানায় ১৯ হাজার ৯৬ একক জমি রয়েছে। এগুলোর মধ্যে বর্তমানে নয় হাজার ১৬ জন কর্মরত আছেন। তাদের মধ্যে ৭১৪ জন কর্মকর্তা, চার হাজার ৪০১ জন কর্মচারী ও তিন হাজার ৯০১ জন শ্রমিক রয়েছেন।
চিনিকল শ্রমিক ও আখচাষিদের থেকে পাওয়া তথ্য তুলে ধরে তিনি বলেন, এক কেজি আখের উৎপাদন ব্যয় ৬ দশমিক ৬১ টাকা, আর কৃষক সেটা চিনিকলের কাছে বিক্রি করে ৩ দশমিক ৫০ টাকা। সরকার যে চিনিকলের লোকসানের কথা বলে তা কী আদৌ সত্য? আর লোকসান হলেও দায় কার? রাষ্ট্রায়ত্ত চিনিকলগুলোর সংকটের বড় কারণ হলো চিনির উৎপাদন খরচ আমদানি করা চিনির বাজারদরের তুলনায় অনেক বেশি। এই উৎপাদন ব্যয়ের একটা বড় অংশ আবার ঋণের সুদ।
চিনির উৎপাদন ব্যয় বেশি হওয়ার কারণ সম্পর্কে সংবাদ সম্মেলনে বলা হয়, অন্যান্য উৎপাদনকারী দেশের তুলনায় একর প্রতি আখের ফলন কম, পুরাতন প্রযুক্তি ও মেশিনের কারণে আখ থেকে চিনি আহরণ হার (রিকভারি রেট) কম, প্রতিযোগীতামূলক না হওয়া, আখ কেনা থেকে চিনি উৎপাদন ও বিপণন পর্যন্ত প্রতিটি ক্ষেত্রে দুর্নীতি, ব্যাংক ঋণ ও অপ্রয়োজনীয় জনবলের বেতনভাতা পরিশোধ।
সংবাদ সম্মেলনে বাম গণতান্ত্রিক জোটের অন্যদের মধ্যে বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের নেতা বজলুর রশীদ ফিরোজ, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, গণতান্ত্রিক বিপ্লবী পার্টির সাধারণ সম্পাদক মোশরেফা মিশু, ইউনাইটেড কমিউনিস্ট লীগের নেতা নজরুল ইসলামসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন