শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

দ্বিতীয় ধাপে পৌর ভোটে ৬২ শতাংশ পড়েছে

ইসির দাবি সর্বোচ্চ ৮৫ শতাংশ ভোট রায়গঞ্জে সর্বনিম্ন ফেনীর দাগনভ‚ঞায়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

এবারের পৌর নির্বাচনের দ্বিতীয় ধাপে দেশের যে ৬০ পৌরসভায় গত শনিবার ভোট হয়েছে, তাতে মেয়র পদে ৬২ শতাংশ ভোট পড়েছে। নির্বাচনে সর্বোচ্চ ৮৫ শতাংশ ভোট পড়েছে সিরাজগঞ্জের রায়গঞ্জ পৌরসেভায়। আর ফেনীর দাগনভূঞার ৩৯ শতাংশ ভোট দ্বিতীয় ধাপের সর্বনিম্ন।

গতকাল রোববার নির্বাচন কমিশনের জনসংযোগ পরিচালক যুগ্মসচিব এসএম আসাদুজ্জামান সাংবাদিকদের এ তথ্য জানান। তিনি বলেন, দ্বিতীয় ধাপে ২০ লাখ ৯১ হাজার ৬৮১ ভোটের মধ্যে ১২ লাখ ৯৫ হাজার ২৩৬ ভোট পড়েছে। সে হিসাবে ভোটের হার হচ্ছে ৬১ দশমিক ৯২ শতাংশ। ৬০ পৌরসভার মধ্যে কিশোরগঞ্জ সদরের একটি কেন্দ্র স্থগিত থাকায় ফলাফল নির্ধারিত হয়নি। তবে সেখানে মেয়র পদে আওয়ামী লীগের প্রার্থী এগিয়ে আছেন। বাকি পৌরসভাগুলোর মধ্যে ৪১টিতে আওয়ামী লীগের প্রার্থীরা বিজয়ী হয়েছেন। আরও চার পৌরসভায় ক্ষমতাসীন দলের প্রার্থীরা আগেই বিনা প্রতিদ্ব›িদ্বতায় নির্বাচিত হয়েছেন। এছাড়া বিএনপির ৪ জন, জাতীয় পার্টির ১ জন, জাসদের ১ জন ও ৮ জন স্বতন্ত্র প্রার্থী মেয়র পদে বিজয়ী হয়েছেন এ ভোটে।

ইসি সচিব মো. আলমগীর ভোট শেষে সাংবাদিকদের জানান সার্বিক পরিস্থিতি অত্যন্ত ভালো ছিল। প্রচুর ভোটার উপস্থিতি ছিল। দুয়েকটি জায়গায় দুষ্কৃতিরা অপচেষ্টা করেছে, আইনশৃঙ্খলা বাহিনী পরিস্থিতি নিয়ন্ত্রণে এনেছে। এটা খুবই নগণ্য ঘটনা। সব মিলিয়ে এবার পৌরসভায় সুষ্ঠু ও একটা সুন্দর নির্বাচন হয়েছে। তিনি বলেন, নির্বাচনে সর্বোচ্চ ৮৫ শতাংশ ভোট পড়েছে সিরাজগঞ্জের রায়গঞ্জ পৌরসেভায়। আর ফেনীর দাগনভূঞার ৩৯ শতাংশ ভোট দ্বিতীয় ধাপের সর্বনিম্ন। গত শনিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত এসব পৌরসভায় ভোট অনুষ্ঠিত হয়। এর মধ্যে ২৯টি পৌরসভায় ভোটগ্রহণ হয় ইভিএমে, ৩১ পৌরসভায় ব্যালট পেপারে ভোট নেওয়া হয়।

দ্বিতীয় ধাপে অর্ধেক এলাকায় ভোটে জোর-জবরদস্তিসহ’ বেশ কিছু অভিযোগে উঠে। গাইবান্ধায় ভোট শেষে ব্যালট পেপার ও সরঞ্জাম নিয়ে ফেরত আসার সময় পুলিশের ওপর হামলা ও গাড়িতে আগুন দেওয়ার ঘটনা ঘটে। সিরাজগঞ্জ পৌরসভায় ফল ঘোষণার পর দুই পক্ষের সংঘর্ষে কাউন্সিলর পদে বিজয়ী একজন নিহত হন। সহিংসতা বাড়ায় নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারও উদ্বেগ প্রকাশ করেন।

গত ২৮ ডিসেম্বর প্রথম ধাপে ২৪ পৌরসভায় মেয়র পদে ৬৫ শতাংশ ভোট পড়ে। তাতে নির্বাচনে আওয়ামী লীগের নৌকার প্রার্থীদের মধ্যে ১৮ জন, বিএনপিধানের শীষের দুই জন এবং তিনজন স্বতন্ত্র প্রার্থী মেয়র পদে বিজয়ী হন। তৃতীয় ধাপে আগামী ৩০ জানুয়ারি ও চতুর্থধাপে ১৪ ফেব্রুয়ারি ভোট রয়েছে পৌরসভায়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন