বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

‘জার্সির অন্য ছবি ভুলবশত দেয়া হয়েছে’

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২১, ৬:১৪ পিএম

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে আসন্ন ওয়েস্ট ইন্ডিজ সিরিজে জাতীয় ক্রিকেট দলের জন্য বিশেষ জার্সি তৈরি করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। রোববার রাতে বিসিবির পক্ষ থেকে দু’দফায় দেয়া হয়েছে সেই জার্সির ছবি। তবে এতে বিপত্তি বাধে। প্রথমে রাত ৮টার দিকে দেয়া হয় যে জার্সির ছবি সেটাতে স্মৃতিসৌধ, জাতীয় পতাকা, দেশের মানচিত্র এবং মুক্তিযোদ্ধাদের উল্লাসের চিত্র ফুটিয়ে তোলা হয়। জার্সিটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে সবার প্রশংসা পেলেও সমস্যা দেখা দেয় এক জায়গায়। বিসিবি থেকে প্রথমে দেয়া ছবিতে দেখা যায় জার্সিটির বুকে টিম স্পন্সর হিসেবে ‘বেক্সিমকো’র নাম থাকলেও, কোথাও বাংলাদেশ লেখা নাই। এনিয়ে আলোচনা-সমালোচনা শুরু হয়। অনেকের বক্তব্য, ক্রিকেট দলের জার্সিতে অবশ্যই দেশের নাম থাকতে হবে। অন্যথায় জার্সিতে যত কিছুই ফুটিয়ে তোলা হোক না কেন, তা পূর্ণতা পাবে না। তবে রোববারই রাত ১০টায় দেয়া হয় আরেকটি ছবি। যেখানে টিম স্পন্সর বেক্সিমকোর নিচে সাদা অক্ষরে জুড়ে দেয়া হয়েছে বাংলাদেশ নামটি। কিন্তু তখন জার্সির ছবি বদলে যাওয়ার কোনো ব্যাখ্যা দেয়নি বিসিবি। ফলে ক্রিকেটপ্রেমীদের মাঝে কৌতূহল থেকেই যায়।

বিষয়টি সোমবার পরিষ্কার করেছেন বিসিবি মিডিয়া কমিটির প্রধান জালাল ইউনুস। এদিন ওয়েস্টিন হোটেলে অফিসিয়াল স¤প্রচারকারী টিভি চ্যানেলের নাম ঘোষণার জন্য আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি জানান, ভুলবশত বাংলাদেশ লেখা ছাড়া জার্সির ছবি দেয়া হয়েছিল। ডিজাইনের জন্য একটি জার্সি রাখা হয়েছিল। সেটিই ভুল করে গণমাধ্যমে দেয়া হয়েছিল। জালাল বলেন, ‘আমি এটা ঠিক বলতে পারব না। কিন্তু যেটা প্রথমে দেয়া হয়েছিল, হয়তো ভুলবশত হয়ে গেছে। দুইটা জার্সি, যে জার্সিটা প্রথমে দেয়া হয়েছে, সেটা আমাদের দেখানো হয়েছে। কারণ ডিজাইনের জন্য একটা রাখা ছিল। জার্সিতে বাংলাদেশ তো অবশ্যই লেখা থাকতেই হবে।’ বিসিবির দেয়া দ্বিতীয় জার্সিতে টিম স্পন্সর বেক্সিমকোর নামের চেয়ে বাংলাদেশ লেখাটি ছোট কেন? এটির ব্যাখ্যা দিতে গিয়ে আইসিসি প্রটোকলের কথা বলেন জালাল ইউনুস। তবে সুযোগ থাকলে বাংলাদেশ নামটি বড় করার কথাও জানান তিনি।

জালাল ইউনুস আরো বলেন, ‘এখানে কিন্তু নাম বড় করার কোন সুযোগ নাই। আইসিসির একটা প্রটোকল কোড দেয়া আছে। জার্সিতে নাম কত বড় হবে, সবকিছু কিন্তু আইসিসি থেকে নির্দেশনা দেয়া আছে। আমরা এর বাইরে দিতে পারব না। বাংলাদেশ লেখাটা ছোট কি বড় হয়েছে, তা অবশ্যই আমরা দেখব। যদি সত্যিই অমন কিছু হয়ে থাকে আমরা এটা ঠিক করে দেবো।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন