শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

এনার্জিপ্যাকের লেনদেন শুরু হচ্ছে মঙ্গলবার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জানুয়ারি, ২০২১, ৬:৫৪ পিএম

পুঁজিবাজার থেকে আইপিওর মাধ্যমে টাকা তোলা এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লিমিটেডের শেয়ারের লেনদেন মঙ্গলবার থেকে শুরু হবে। গত রোববার এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লিমিটেডের শেয়ার বিনিয়োগকারীদের বিও একাউন্টে জমা হয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কোম্পানিটি ‘এন’ ক্যাটাগরিতে লেনদেন হবে।

সাধারণ বিনিয়োগকারীরা এনার্জিপ্যাকের শেয়ারটি ৩১ টাকায় পেয়েছিল। যেসব বিনিয়োগকারী লটারিতে জিতেছেন, তারা প্রত্যেকে ২০০টি করে শেয়ার পেয়েছেন।

গত বছেরের ৭ অগাস্ট ১৫০ কোটি টাকা তোলার প্রাথমিক অনুমোদন পায় এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন লিমিটেড। চ‚ড়ান্ত অনুমোদনের পর বুকবিল্ডিং পদ্ধতিতে পুঁজিবাজারে আসতে চাওয়া এনার্জিপ্যাকের নিলাম হয়। তার মাধ্যমে এনার্জিপ্যাকের শেয়ারের দাম ঠিক হয়েছে।

গত বছরের ২১ অক্টোবর চূড়ান্ত অনুমোদনের পর ৭ থেকে ১৩ ডিসেম্বর এনার্জিপ্যাকের আইপিও পেতে আবেদন করেন সাধারণ বিনিয়োগকারীরা। এর পরে চলতি বছরের ৩ জানুয়ারি লটারি হয়। সেই শেয়ার বিনিয়োগকারীদের বিও তে যোগ হয় রোববার। এনার্জিপ্যাক ৪ কোটি ২ লাখ ৯৩ হাজার ৫৬৬টি সাধারণ শেয়ার পুঁজিবাজারে ছেড়েছে।

এই শেয়ারের মধ্যে ২ কোটি ১৪ লাখ ৬৭ হাজার ৭৬৬টি শেয়ার পায় প্রতিষ্ঠানিক বিনিয়োগকারীরা। বাকি ২ কোটি ১৪ লাখ ৬ হাজার ৮০০টি শেয়ার পায় সাধারণ বিনিয়োগকারীরা। আইপিওর মাধ্যমে ১৫০ কোটি টাকা সংগ্রহ করে এনার্জিপ্যাক মূলত এলপিজি প্রকল্পের ব্যবসা স¤প্রসারণ করবে; ব্যাংক ঋণ পরিশোধেও কিছু অর্থ ব্যয় করবে।

২০১৯ সালের ৩০ জুনের আর্থিক প্রতিবেদন অনুযায়ী, এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশনের শেয়ারপ্রতি সম্পদ মূল্য ৩০ টাকা ২০ পয়সা এবং শেয়ারপ্রতি মুনাফা ৩ টাকা ১৩ পয়সা। ২০১৮-১৯ অর্থবছরে কোম্পানিটি মুনাফা করে ৪৭ কোটি ৯৯ লাখ টাকা। তার আগের দুই বছরে মুনাফা ছিল যথাক্রমে ৪৫ ও ৩০ কোটি টাকা। এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশনের আইপিওর ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে লংকা বাংলা ইনভেস্টমেন্ট লিমিটেড।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন