শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বদলে যাচ্ছে ব্যাটিং পজিশন

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য ১৮ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা হয়ে গেছে। এই সিরিজ দিয়েই করোনাকালে প্রথমবারের মতো আন্তর্জাতিক ক্রিকেট খেলতে নামবে বাংলাদেশ। এই সিরিজের জন্য ব্যাটিং লাইন আপও ঠিক করে ফেলেছেন বাংলাদেশ দলের কোচ, অধিনায়ক আর নির্বাচকরা। গতকাল ভার্চুয়াল কনফারেন্সে আলাপকালে ব্যাটিং লাইন আপ নিয়ে খোলাসা করেছেন টাইগারদের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো।
তিনি জানিয়েছেন, তিন নম্বরে এই সিরিজে নাজমুল হোসেন শান্তকে খেলানোর পরিকল্পনা করেছেন তারা। এর ফলে সাকিব আল হাসানকে ব্যাট করতে দেখা যাবে চার নম্বরে। বিসিবি প্রেসিডেন্টস কাপের পর বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপেও ব্যাট হাতে ধারাবাহিকতার প্রমাণ দিয়েছেন শান্ত। সিরিজ শুরুর আগে দুটি অনুশীলন ম্যাচেও (২৭ ও ৬১) আলোর ঝলকানি দেখিয়েছেন তিনি। আর তাতেই মন জুড়িয়েছে টিম ম্যানেজমেন্টের। ডমিঙ্গো জানিয়েছেন, তরুণ ব্যাটসম্যানদের উন্নতির জন্য শীর্ষ তিনে খেলানোর বিকল্প নেই। সেই পরিকল্পনাতেই তিন নম্বরে খেলানো হবে শান্তকে।
ডমিঙ্গো বলেন, ‘আমি মনে করি এখানে শান্তর মতো তরুণ খেলোয়াড় আছে যে এই মুহূর্তে দারুণ ছন্দে আছে। সে সর্বশেষ জিম্বাবুয়ের বিপক্ষে খেলেছিল এবং আমরা কয়েকজন তরুণ ব্যাটসম্যানের উন্নতি নিশ্চিত করতে চাই। উপমহাদেশে তরুণদের উন্নতির জন্য আদর্শের জায়গা শীর্ষ তিন।’
২০১৯ বিশ্বকাপে স্বপ্নের মতো সময় পার করেছেন সাকিব। তিন নম্বরে খেলে মোট আটটি ম্যাচে ব্যাট হাতে ৬০৬ রান তুলেছেন, ৮৬.৫৭ গড়ে। সাকিবের গড় ছিল টুর্নামেন্টের দ্বিতীয় সর্বোচ্চ। বিশ্বকাপের পর আর ওয়ানডে খেলা হয়নি সাকিবের। নিষেধাজ্ঞা শেষে ফেরার পর তাঁকে নিজের মতো খেলার স্বাধীনতা দিতেই চার নম্বরের জন্য তাকে বিবেচনা করা হচ্ছে।
এ প্রসঙ্গে বাংলাদেশের প্রধান কোচ বলেন, ‘সাকিব অনেক দিন ধরেই আন্তর্জাতিক ক্রিকেটে নেই। তাই সে ৪ নম্বরে খেললে তার জন্য ভালো হবে। আমরা জানি সে বিশ্ব মানের খেলোয়াড়। এই ব্যাটিং লাইন আপ চ‚ড়ান্ত না। বিশ্বকাপের আগে অনেক সময় আছে। ব্যাটিং লাইন আপ চ‚ড়ান্ত করার আগে আমরা কিছু পরীক্ষা নিরীক্ষা করবো।’
তামিমের সঙ্গে লিটনকে ওপেনিং জুটিতে দেখতে চান হেড কোচ। তাই আরেক ওপেনার সৌম্যকে ব্যবহার করা হতে পারে লোয়ার অর্ডারে হিটার হিসেবে, ‘এই মুহূর্তে আমরা চাই সৌম্য ও রিয়াদ খেলা শেষ করে আসুক। রিয়াদের অভিজ্ঞতা আছে আর ও (সৌম্য) ভালো হিট করতে পারে। এটা ব্যাট করার জন্য কঠিন একটা জায়গা। কখনও কখনও ওভারে দশ রান করে দরকার পড়ে। ওই পজিশনে সৌম্যকে নিয়ে আমাদের ধৈর্য্য রাখতে হবে।’ উইন্ডিজের বিপক্ষে ৩টি ওয়ানডে খেলবে বাংলাদেশ। আগামীকাল যার প্রথমটি হবে মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন