বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

নতুন তালিকায় মুক্তিযোদ্ধার সংখ্যা ২ লাখ হবে : মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

নতুন তালিকায় সব মিলিয়ে মুক্তিযোদ্ধার সংখ্যা ২ লাখের বেশি হবে না বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। গতকাল সোমবার সকালে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সেবা সপ্তাহ ২০২১ উপলক্ষে আয়োজিত সমাবেশে তিনি এ তথ্য জানান। মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী বলেন, আগামী ২৬ মার্চের মধ্যে মুক্তিযোদ্ধাদের পূর্ণাঙ্গ তালিকা প্রণয়ন করা হবে। ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে তৈরি হবে খসড়া তালিকা। এর আগে ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে খসড়া তালিকা প্রকাশ করব। একমাস তালিকা পর্যাবেক্ষণ করা হবে। যদি কোনো নামে ভুল-ত্রুটি থাকে বা কারও বিরুদ্ধে কোনো অভিযোগ থাকে, ঠিকানায় ভুল থাকে তা সংশোধন করা হবে। নাম-পরিচয় আমাদের ন্যাশনাল আইডির সঙ্গে পরিপূর্ণ মিল থাকতে হবে।

মন্ত্রী বলেন, নতুন তালিকায় সব মিলিয়ে মুক্তিযোদ্ধার সংখ্যা ২ লাখের বেশি হবে না। জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল আইন পাসের পর রাজাকারের তালিকা প্রণয়ন করা হবে। তবে সংসদের চলতি অধিবেশনে এই আইন পাস হবে কি না নিশ্চিত নয়। আ ক ম মোজাম্মেল বলেন, মুক্তিযুদ্ধ মন্ত্রণালয়ের সব সেবা ডিজিটালাইজড করা হচ্ছে। মুক্তিযোদ্ধাদের ভাতাও তাদের মোবাইলে পাঠিয়ে দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে। বিদেশে যেমন পরিচয়পত্র দিয়ে একজন মানুষ সব ধরনের সার্ভিস পায়, বীর মুক্তিযোদ্ধাদের আমরা সেই ধরনের কার্ডই দেব। তার ন্যাশনাল আইডির সঙ্গে যদি পাসপোর্ট থাকে সবগুলোর একই নম্বর থাকবে। সেই নম্বরে সব রকমের সার্ভিস একজন নাগরিক ও বীর মুক্তিযোদ্ধা হিসেবে যাতে তিনি পেতে পারেন, তা নিশ্চিত করা হবে।
মোজাম্মেল হক বলেন, ৩৪ হাজার বীর মুক্তিযোদ্ধা, যাদের গেজেট আছে। তাদের নিয়মিত করার জন্য আগামী ৩০ জানুয়ারি উপজেলায় তাদের গেজেট যাচাই হবে। আমরা অপেক্ষা করছি হয়তো এক লাখ ৭০ হাজারের মধ্যেই এটা (বীর মুক্তিযোদ্ধার সংখ্যা) সীমিত থাকবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন