ঢাকা শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী ২০২১, ১৩ ফাল্গুন ১৪২৭, ১৩ রজব ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

নীতিমালা প্রণয়নের নির্দেশ হাইকোর্টের

ওটিটি প্ল্যাটফর্ম তদারকি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

ওভার দ্য টপ (ওটিটি) প্ল্যাটফর্ম-নির্ভর বিষয়বস্তু (কনটেন্ট) প্রকাশ ও পরিবেশনের ওপর তদারকি, নিয়ন্ত্রণ ও রাজস্ব আদায়ে নীতিমালা প্রণয়নের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। তথ্য সচিব ও বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যানকে আগামী ৩ মাসের মধ্যে নীতিমালার খসড়া তৈরি করে আদালতে দাখিল করতে বলা হয়েছে। বিটিআরসি ও পুলিশের দাখিলকৃত প্রতিবেদনের ওপর শুনানি শেষে গতকাল সোমবার বিচারপতি জে বি এম হাসান এবং বিচারপতি মো. খায়রুল আলমের ডিভিশন বেঞ্চ এ আদেশ দেন।

এর আগে বিটিআরসির পক্ষে প্রতিবেদন দাখিল করেন অ্যাডভোকেট খন্দকার রেজা-ই-রাকিব। পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) উপ-মহাপরিদর্শকের দেয়া প্রতিবেদন উপস্থাপন করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়। রিটকারী পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট তানভীর আহমেদ।

অ্যাডভোকেট রেজা-ই-রাকিব বলেন, ওটিটি প্ল্যাটফর্ম তদারকি, নিয়ন্ত্রণ ও কিভাবে রাজস্ব আদায় করা যায় এ বিষয়ে একটি নীতিমালা করার জন্য সরকার থেকে যে কমিটি করে দিয়েছে, সেই কমিটিকে বলা হয়েছে আগামী তিন মাসের মধ্যে খসড়া নীতিমালা করে আদালতে দাখিল করতে হবে।

গত বছর মাঝামাঝিতে অতিরিক্ত তথ্য সচিবের নেতৃত্বে পাঁচ সদস্যের এ কমিটি করা হয়। বিটিআরসির মহাপরিচালক, বাংলাদেশ ব্যাংকের একজন প্রতিনিধি, এনবিআরের একজন প্রতিনিধি ছাড়াও অ্যাডভোকেট রেজা-ই-রাকিব রয়েছেন কমিটিতে।

রিটকারীর কৌঁসুলি তানভীর আহমেদ বলেন, গত বছর একটি ইংরেজি দৈনিকে এ নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ হয়েছিল। এতে বলা হয়, নেটফ্লিক্স বছরে ১৮০ কোটি টাকা আয় করে বাংলাদেশের গ্রাহকদের কাছ থেকে। এরকম প্ল্যাটফর্ম এখন অনেকগুলো আছে। কিন্তু তাদের কাছ থেকে সরকার রাজস্ব আদায় করতে পারছে না। তাছাড়া অনেক ভিডিও কনটেন্ট এসব প্ল্যাটফর্মে ছাড়া হচ্ছে, যা আমাদের সামাজিক-সাংস্কৃতিক মূল্যবোধের সঙ্গে সামঞ্জস্য নেই। ফলে এর তদারকি ও নিয়ন্ত্রণ জরুরি। এ জন্য একটি নীতিমালা প্রয়োজন। আমাদের শুনানি গ্রহণ করে আদালত উপরোক্ত আদেশ দিয়েছেন।

এর আগে ওটিটি-নির্ভর বিভিন্ন ওয়েব প্ল্যাটফর্মের মাধ্যমে ‘অনৈতিক ও আপত্তিকর’ ভিডিও কনটেন্ট পরিবেশন রোধে ‘নিষ্ক্রিয়তা’ চ্যালেঞ্জ করে গত বছর ১২ জুলাই হাইকোর্টে রিট করেন অ্যাডভোকেট তানভীর আহমেদ। শুনানি শেষে ১৫ জুলাই হাইকোর্ট ওটিটি-নির্ভর বিভিন্ন প্ল্যাটফর্ম থেকে অনৈতিক ও আপত্তিকর কনটেন্ট সরাতে ৭ দিনের সময় বেঁধে দেয়া হয়। সেই সঙ্গে ওটিটি প্ল্যাটফর্ম থেকে রাজস্ব আদায়ের বিষয়ে এক মাসের মধ্যে আদালতে প্রতিবেদন দিতেও বলা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন