শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ভূমি জালিয়াতি ও হয়রানি রোধে নতুন আইন হচ্ছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

ভূমি ও ভূ-সম্পদ সম্পর্কিত জালিয়াতির কারণে হয়রানির শিকার হওয়া প্রকৃত ভূ সম্পত্তির মালিকদের দ্রুত প্রতিকার প্রদানের উদ্দেশ্যে নতুন আইনের খসড়া প্রণয়নের প্রস্তুতি নিচ্ছে ভূমি মন্ত্রণালয়।

গতকাল সোমবার সচিবালয়ে ভূমি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ভূমি সচিব মো. মোস্তাফিজুর রহমান পিএএর সভাপতিত্বে ভূমি সংক্রান্ত কাগজ জালিয়াতি প্রতিরোধে প্রস্তাবিত নতুন আইন বিষয়ক এক কর্মশালার আয়োজন করে ভূমি মন্ত্রণালয়।

এতে বলা হয়, খাস জমি দখল, জাল দলিল এবং খতিয়ান তৈরি, বালু ফেলে নদীর জমি দখল ইত্যাদি সহ জমিজমা সংক্রান্ত অন্যান্য জালিয়াতি এবং জবর দখল সংক্রান্ত অন্যান্য বিষয়ে একটি আইন প্রণয়নের লক্ষ্যে আইন বিশেষজ্ঞ, মন্ত্রণালয় ও মাঠ পর্যায়ের কর্মকর্তাগণের সমন্বয়ে আয়োজিত আজকের কর্মশালায় অংশগ্রহণকারীগণ দলিল জালিয়াতি সংক্রান্ত বিভিন্ন বিষয়ে তাদের মতামত ব্যক্ত করেন ও অভিজ্ঞতা তুলে ধরেন। ভূমি সচিব সবার মতামত গ্রহণ করে পরবর্তী কার্যক্রম গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশ প্রদান করেন।

ভূমি সচিবের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় আলোচক হিসেবে ভূমি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মাসুদ করিম, মুহাম্মদ সালেহউদ্দীন, প্রদীপ কুমার দাস ও যুগ্মসচিব মো. কামরুল হাসান ফেরদৌস উপস্থিত ছিলেন।

আইন বিশেষজ্ঞ হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের বিজ্ঞ আইনজীবী মো. ইউনুস, আকতারুজ্জামান, ড. কাজী জাহেদ ইকবাল ও খন্দকার শাহরিয়ার শাকিব উপস্থিত ছিলেন। এছাড়া আরও উপস্থিত ছিলেন ভূমি মন্ত্রণালয়ের আইন ও জরিপ শাখার যুগ্ম সচিব ও উপসচিববৃন্দ। মাঠ পর্যায়ে কর্মরত আমন্ত্রিত বেশ কয়েকজন কর্মকর্তাগণের মধ্যে ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব ও অধিগ্রহণ), উপজেলা নির্বাহী অফিসার, সহকারী কমিশনার (ভূমি) ও অতিরিক্ত ভূমি অধিগ্রহণ কর্মকর্তা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Jasim uddin ১১ সেপ্টেম্বর, ২০২১, ১০:৩৫ পিএম says : 0
আামর ববা একজন মুক্তিযোদ্ধা গ্রামের কিছু লাঠিয়াল সন্ত্রাসী বাহিনী জবরদখল মাস্তানি করে বাবার সাপ কবলা জমি পরিমাণে 1 একর 70 শতাংশ জবরদখল করে যাহা বাবা নামে আলাদা ফোল্ডিং খোলা আছে দলিল মূলে আমরা আইনের কাছে গিয়েও কোনো সুরাহা পাইনি
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন