বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিনোদন প্রতিদিন

কিংবদন্তি প্রযোজক ফিল স্পেক্টরের চিরপ্রস্থান

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০২১, ১২:১৮ পিএম

মৃত্যুবরণ করেছেন বিখ্যাত রকস্টার ও প্রযোজক ফিল স্পেক্টর। বার্ধক্যজনিত কারণে গত ১৬ জানুয়ারি সন্ধ্যায় ৮১ বছর বয়সে স্পেক্টরের মৃত্যু হয়েছে বলে জানা যায়। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের শোধনাগার ও পুনর্বাসন বিভাগ তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে। সেখানে খুনের দায়ে আটক ছিলেন স্পেক্টর। তবে তার মৃত্যুর সঠিক কারণ জানতে ময়নাতদন্ত প্রতিবেদন আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে।

বৈচিত্র্যময় ক্যারিয়ারের শেষ জীবনে অভিনেত্রী লানা ক্লার্কসনকে খুনের দায়ে স্পেক্টরকে কারাগারে থাকতে হয়েছে। স্পেক্টর ২০০৩ সালে অভিনেত্রী লানা ক্লার্কসনকে নিজের ফ্ল্যাটে বসে খুন করেন। সেদিন নেশাগ্রস্ত অবস্থায় ছিলেন স্পেক্টর। শুনানির পর ২০০৯ সালে তাকে ১৯ বছরের জেল দেওয়া হয়।

স্পেক্টর সংগীত অঙ্গনে অমর হয়ে থাকবেন মিউজিক প্রোডাকশন ফর্মুলা ‘ওয়াল অব সাউন্ড’ সৃষ্টির জন্য। রক ‘এন’ রোলের সবচেয়ে প্রভাবশালী এবং সফল রেকর্ড প্রযোজক বলা হয় তাকে।

উল্লেখ্য স্পেক্টর ‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ’ লাইভ ট্রিপল অ্যালবামে কাজ করেন। নিউইয়র্কের ম্যাডিসন স্কয়ার গার্ডেনে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশকে সাহায্য করার জন্য এই চ্যারিটি কনসার্টের আয়োজন করেন হ্যারিসন। স্পেক্টরের সহপ্রযোজনায় ‘দ্য কনসার্ট ফর বাংলাদেশ’ পরে অ্যালবাম করা হয়। ১৯৭২ সালে বর্ষসেরা অ্যালবাম হিসেবে এটি গ্র্যামি অ্যাওয়ার্ড জয়লাভ করে। এই ট্রিপল-ডিস্ক অ্যালবাম ১ আগস্ট ম্যাডিসন স্কয়ার গার্ডেনেই লাইভ রেকর্ড করা হয়।

অনুষ্ঠানের মূল উদ্যোক্তা ছিলেন বিশ্বখ্যাত সেতার বাদক পণ্ডিত রবিশঙ্কর। বাংলাদেশের জনগণের সাহায্যার্থে কিছু করার জন্য তিনি প্রথম যোগাযোগ করেন জনপ্রিয় বিটলসের অন্যতম সদস্য জর্জ হ্যারিসনের সঙ্গে। ৪০ হাজার শ্রোতা-দর্শক এই অনুষ্ঠানে সমবেত হয়েছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন