ঢাকা বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ১২ ফাল্গুন ১৪২৭, ১২ রজব ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

উসমানীয় সিংহাসনের সর্বশেষ উত্তরসূরির ইন্তেকাল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

উসমানীয় সাম্রাজ্যের সর্বশেষ উত্তরসূরি দুন্দার আবদুল করিম ওসমানোগলু ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রজিঊন। তার পরিবারের বিবৃতির বরাতে ডেইলি সাবাহ এমন খবর দিয়েছে।
মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৯০ বছর। এক টুইটবার্তায় তার পরিবার সদস্য ওরহান ওসমানোগলু বলেন, আমাদের পরিবারের বাবা, উসমানীয় বংশধর ও আমার চাচা প্রিন্স দুন্দার আবদুল করিম উসমানগলু সিরিয়ার দামেস্কে মারা গেছেন। আল্লাহ তাকে শান্তিতে রাখুন।

১৯২৪ সালে উসমানীয় খেলাফতের বিলুপ্তির পর দুন্দার আবদুল করিমের বাবাকে তুরস্ক থেকে বহিষ্কার করা হয়েছিল। পরে তারা সিরিয়ার রাজধানী দামেস্কে বসবাস শুরু করেন। আবদুল করিমেরও জন্ম হয়েছে এ শহরে।
সিরিয়া থেকে তাদের ফিরিয়ে নিয়ে যেতে চেয়েছিলেন উসমানীয় খেলাফতের বংশধরদের মধ্যে যারা তুরস্কে বসবাস করছেন তারা। কিন্তু চলমান যুদ্ধের মধ্যে তাদের সম্পর্ক আবার ছিন্ন হয়ে যায়।
১১৫২ সালে উসমানীয় বংশধর নারীদের সাধারণ ক্ষমা ঘোষণা করা হয়েছিল। আর পুরুষদের ১৯৭৪ সালে দেশে ফিরে আসার অনুমতি দেয়া হয়। অল্প কয়েকজন দেশে ফিরে আসলেও বাকিরা বিদেশে শিকড় গেড়েছেন। সূত্র : ডেইলি সাবাহ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
আবদুল মান্নান ২০ জানুয়ারি, ২০২১, ১২:৫৭ এএম says : 0
ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রজিঊন।
Total Reply(0)
শাহীন হাসনাত ২০ জানুয়ারি, ২০২১, ১:৩২ এএম says : 0
আল্লাহ তাকে জান্নাতবাসী করুক
Total Reply(0)
মারিয়া ২০ জানুয়ারি, ২০২১, ১:৩২ এএম says : 0
সবাইকেই একদিন এই দুনিয়া ছেড়ে চলে যেতে হবে।
Total Reply(0)
আব্দুস সোবহান ২০ জানুয়ারি, ২০২১, ৯:৩৬ এএম says : 0
আমরা আমাদের 1400 বছরের খিলাফত কে ভুলে 90 বছরের গনতন্ত্রকে আটকে ধরেছি। এটাই বর্তমান মুসলিম বিশ্বের করুন অবস্থার জন্য দায়ী।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন