বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

শীত নামানো গুঁড়ি বৃষ্টিপাতের সম্ভাবনা

মেঘ-কুয়াশা কনকনে হাওয়ায় কাঁপন অব্যাহত

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

দেশের অনেক জায়গায় আজ বুধবার বিক্ষিপ্তভাবে হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। রাত ও দিনের তাপমাত্রা আরো বাড়তে পারে। তবে ‘শীত নামানো বৃষ্টি’র পরই তীব্র হয়ে উঠতে পারে মাঘের শীত। গতকাল মঙ্গলবার সন্ধ্যায় সর্বশেষ আবহাওয়া পূর্বাভাসে একথা জানা গেছে। দেশের অনেক এলাকায় আকাশ আংশিক মেঘলা থেকে মেঘাচ্ছন্ন রয়েছে। মাঝারি থেকে ঘন কুয়াশার সাথে উত্তরের হিমেল হাওয়া বইছে।
এদিকে দিন ও রাতের তাপমাত্রা বাড়তির দিকে। পারদ ১০ ডিগ্রি সেলসিয়াসে থাকলে মৃদু শৈত্যপ্রবাহ। মাঘের এ মুহূর্তে ‘শৈত্যপ্রবাহ’ নেই। তবে সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশার সাথে উত্তর-পশ্চিমা হিমেল কনকনে হাওয়ায় শীতের কাঁপন অব্যাহত রয়েছে। তাছাড়া আকাশ আংশিক মেঘলা থেকে মেঘাচ্ছন্ন এবং হালকা বৃষ্টির আবহ থাকায় সূর্যের উজ্জ্বল কিরণকাল কমে গেছে। মাটিতে রোদের তেজ পড়ছে কম। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণও অত্যধিক।

গতকাল সকালে ঢাকায় বাতাসে আপেক্ষিক আর্দ্রতা বা জলীয়বাষ্পের হার ছিল ৯৭ শতাংশ, সন্ধ্যায় তা ৭৯ শতাংশ। উত্তরাঞ্চল এবং দক্ষিণ ও মধ্যাঞ্চল, পাহাড়ের অনেক এলাকায় শীত হয়ে উঠেছে অসহনীয়। পারদের দাগে ‘শৈত্যপ্রবাহ’ না থাকলেও মাঘ মাসে দেশের আবহাওয়ায় বিরাজমান শীতার্ত পরিবেশে বেড়েছে শীতের প্রকোপ।

গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল শ্রীমঙ্গলে ১০ এবং সর্বোচ্চ টেকনাফে ২৮.৭ ডিগ্রি সে.। ঢাকার পারদ সর্বোচ্চ ২৪ ও সর্বনিম্ন ১৩.৫ ডিগ্রি সে.। প্রায় সারাদেশে দিনের পারদ ২৫ থেকে ২৬ এবং রাতের তাপমাত্রা ১২ থেকে ১৪ ডিগ্রির আশপাশে রয়েছে। যা ভরা শীত ঋতুর এ সময়ে স্বাভাবিকের চেয়ে ঊর্ধ্বে।
আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পুর্বাভাসে জানা গেছে, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট, ঢাকা, ময়মনসিংহ, রংপুর ও রাজশাহী বিভাগের দুয়েক জায়গায় হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা এক থেকে ৩ ডিগ্রি সে. হ্রাস পেতে পারে। দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে।

পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ায় কিছুটা পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। এরপরের ৫ দিনে তাপমাত্রা হ্রাস পেতে পারে।
আবহাওয়া বিভাগ জানায়, মাঘের শুরুতে উত্তরের হিমেল হাওয়া ও ঘন কুয়াশায় উত্তরাঞ্চল থেকে জেঁকে বসা শীত দেশের অনেক জেলায় বিস্তৃত হয়েছে। ভোর-সকাল পেরিয়ে দুপুর পর্যন্ত কুয়াশার চাদরে ঢাকা পড়ছে গ্রাম-জনপদ, নদী অববাহিকা। লঘুচাপের একটি বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও সংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে মেঘলা আবহাওয়া বিরাজ করছে। দেশের অধিকাংশ স্থানে আকাশ ঢেকে আছে ঘন কুয়াশায়। সেই সাথে আকাশে ভাসছে হালকা মেঘের ভেলা।
দিনের বেলায় খুবই কম সময়েই সূর্যের দেখা মিলছে। আংশিক মেঘলা থেকে মেঘাচ্ছন্ন আকাশ ও ঘন কুয়াশার কারণে সূর্যালোক ও রোদ আড়ালে চলে গেছে। এরফলে মাঘের পরিবেশ হিমেল হয়ে আছে। কুয়াশা, শীত আর মেঘের গুমোট ঠান্ডা আবহাওয়ায় শীতজনিত রোগব্যাধির প্রকোপ বেড়ে গেছে। হতদরিদ্র দিনমজুরদের কষ্ট-দুর্ভোগ অবর্ণনীয়। ঘন কুয়াশায় সড়ক মহাসড়কে যানবাহন চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। ফেরি চলাচলসহ নৌপথে যোগাযোগ ব্যবস্থা থমকে গেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন