শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ব্রিসেবেন দুর্গে ভারতের ইতিহাস

সেরা জয়ে ৫ কোটি রূপি বোনাস!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

৩২৮ রানের লক্ষ্য। ব্রিসবেন ক্রিকেট গ্রাউন্ডের রেকর্ড বলে চতুর্থ ইনিংসে এত রান তাড়া করে জেতেনি কোনো দল। এমন লক্ষ্য পাড়ি দেওয়ার ম্যাচে নিয়মিত দলের অনেককেই পায়নি ভারত। কিন্তু তাও বাঁধা হতে পারেনি। অস্ট্রেলিয়ার দারুণ বোলিংয়ের বিপক্ষেও বুক চিতিয়ে লড়ে রেকর্ডগড়া এক জয় তুলে নিয়েছে ভারত। বোর্ডার-গাভাস্কার টেস্ট সিরিজের শেষ ম্যাচে অস্ট্রেলিয়াকে ৩ উইকেটে হারিয়েছে ভারত। রোমাঞ্চকর এই জয়ে ২-১ ব্যবধানে সিরিজে জিতে নিয়েছে সফরকারীরা।

সিরিজ নির্ধারণী টেস্টে টস জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় অস্ট্রেলিয়া। মার্নাস ল্যাবুশেনের সেঞ্চুরি ও অধিনায়ক টিম পেইনের হাফ সেঞ্চুরিতে প্রথম ইনিংসে ৩৬৯ রান তোলে স্বাগতিকরা। জবাবে ওয়াশিংটন সুন্দর ও শারদুল ঠাকুরের ব্যাটিং দৃঢ়তায় প্রথম ইনিংসে ৩৩৬ রান করে ভারত। প্রথম ইনিংসে ৩৩ রানের লিড পায় অজিরা। দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়া ২৯৪ রান তুললে ভারতের লক্ষ্য দাঁড়ায় ৩২৮। বড় লক্ষ্যে ব্যাটিং করতে নেমে শুভমান গিল ভারতকে জয়ের পথে এগিয়ে দেন। মহাকার্যকর ইনিংসে চেতেশ্বর পূজারা দলকে জয়ের পথেই রাখেন। আর হার না মানা অসাধারণ এক ইনিংসে শেষটা করেন ঋষভ পন্ত। শেষ টেস্টের ভেন্যু গ্যাবায় ৩২ বছর ধরে রাজত্ব করে আসছে অস্ট্রেলিয়া। কেউই পারেনি অজিদের দূর্গ ভাঙতে। এই ভেন্যুতে ৩২ বছরে ৩১টি টেস্টে অপরাজিত ছিল অস্ট্রেলিয়া। অসাধারণ ক্রিকেট খেলে অজিদের এই দূর্গ জয় করে নিলো ভারত।
টেস্ট ক্রিকেটে অনেক রূপকথাই আছে। সেই রূপকথার রাজ্যে নতুন অধ্যায় যোগ করলো কোহলিবিহীন ভারত। প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ৩৬ রানে অলআউট হওয়া দলটিই পরের টেস্ট জিতে সমতায় ফেরে। হার না মানা লড়াইয়ে তৃতীয় টেস্টে ড্র করে সফরকারীরা। আর চোটের কারণে নিয়মিত দলের বেশ কয়েকজনকে ছাড়াই চতুর্থ ও শেষ টেস্ট জয় করে নিলো ভারত। এমন অর্জনের পর থেকেই শুভেচ্ছা বানে ভাসতে থাকে ভারতীয় দল। টুইট করে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। লিখেছেন, এই ঐতিহাসিক জয় চিরস্মরণীয় হয়ে থাকবে। আর এই অনন্য রেকর্ড গড়ায় দলের জন্য ৫ কোটি টাকা বোনাস ঘোষণা করলেন বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি। বিষয়টি টুইটারে নিশ্চিত করেছেন বিসিসিআই সেক্রেটারি জয় শাহ।
উত্তেজনায় ঠাসা এই ম্যাচের শেষটা হয়েছে দারুণ রোমাঞ্চ ছড়িয়ে। ম্যাচটি হয়ে উঠেছিল টি-টোয়েন্টি। শেষ ২০ ওভারে অস্ট্রেলিয়ার দরকার ছিল ৭ উইকেট, ভারতের ১০০ রান। এখান থেকেই দলের হাল ধরেন ভারতের ম্যাচ জয়ের প্রধান নায়ক ঋষভ পন্ত। মায়াঙ্ক আগারওয়ালকে বেশি সময় সঙ্গে পাননি তিনি। এরপর ওয়াশিংটন সুন্দরকে নিয়ে লড়াই চালিয়ে যেতে থাকেন এ বাঁহাতি। সুন্দরের সঙ্গে ষষ্ঠ জুটিতে ৫৩ রান যোগ করেন পন্ত। এই জুটিতেই জয় দেখতে পাচ্ছিল ভারত। কিন্তু জয় থেকে ১১ রান দূরে থাকতে আউট হন সুন্দর। ফেরার আগে ২২ রান করেন বাঁহাতি এই অলরাউন্ডার। এরপর শারদুল ঠাকুর ফেরেন। মাঝের সময়টা শুভমান গিলের ব্যাটে এগিয়েছে ভারত। ২১ বছর বয়সী ডানহাতি এই তরুণ করেন ৯১ রান। মাঝে পথ দেখিয়েছেন ভারতের টেস্ট দলের অন্যতম ব্যাটিং ভরসা চেতেশ্বর পূজারা। ২১১ বলে ৫৬ রানের ইনিংস খেলেন তিনি। তবে জয়ের পণ করে মাঠে নামা পন্ত দিক হারাননি। ভারতকে ঐতিহাসিক জয় এনে দিয়েই মাঠ ছাড়েন তিনি। বাঁহাতি এই ব্যাটসম্যান ১৩৮ বলে ৮৯ রানের হার না মানা ইনিংস খেলেন। ম্যাচ সেরার পুরস্কার হাতে পন্ত বলে, ‘এটা আমার জীবনে অন্যতম সেরা দিন। আমি যখন প্রথম একাদশে ছিলাম না তখনও দলের সকলের থেকে যে সাহায্য পেয়েছি সেটা অসাধারণ।’ তবে টেস্টের পঞ্চম দিনে গ্যাবায় অস্ট্রেলিয়ার মতো শক্তিশালী বোলিংয়ের বিরুদ্ধে ব্যাট করা যে সহজ ছিল না তা পরিষ্কার জানান ভারতের উইকেট কিপার ব্যাটসম্যান, ‘আজ (গতকাল) পঞ্চম দিন তাই বল ঘুরছিল। খেলা সহজ ছিল না। আমি ঠিক করেছিলাম আমায় সঠিক শট খেলতে হবে।’
গাব্বায় এমন জয়ের পাশাপাশি টিম ইন্ডিয়ার তারকারা আরও কিছু রেকর্ডের মালিক হন। এটা ছিল ওয়াশিংটন সুন্দরের অভিষেক টেস্ট। আর সেখানে তিন উইকেট নেওয়ার পাশাপাশি হাফ সেঞ্চুরিও হাঁকান তিনি। তৃতীয় ভারতীয় হিসেবে অস্ট্রেলিয়ায় অভিষেকে অর্ধ-শতরান করেন। পাশাপাশি দাত্তু ফাড়করের পরে দ্বিতীয় ভারতীয় হিসেবে ক্যারিয়ারের প্রথম টেস্টেই তিন উইকেট নেওয়া এবং ৫০ রান করার রেকর্ডও গড়েন। আবার এই সিরিজ জয়ের ফলে টানা ৬ বছর অস্ট্রেলিয়ার মাটিতে অপরাজিত রইল ভারত। শেষবার ২০১৪-১৫ সালে ভারতকে নিজেদের মাঠে হারিয়েছিল অজি বাহিনী।

সংক্ষিপ্ত স্কোর
অস্ট্রেলিয়া : ৩৬৯ ও ২য় ইনিংস : ২৯৪। ভারত : ৩৩৬ ও ২য় ইনিংস : (লক্ষ্য ৩২৮) ৯৭ ওভারে ৩২৯/৭ (আগের দিন ৪/০) (রোহিত ৭, গিল ৯১, পুজারা ৫৬, রাহানে ২৪, পান্ত ৮৯*, মায়াঙ্ক ৯, সুন্দর ২২, শার্দুল ২, সাইনি ০*; স্টার্ক ০/৭৫, হ্যাজেলউড ১/৭৪, কামিন্স ৪/৫৫, গ্রিন ০/১০, লায়ন ২/৮৫, ল্যাবুশেন ০/৪)। ফল : ভারত ৩ উইকেটে জয়ী। ম্যাচ সেরা : ঋশভ পন্ত। সিরিজ : ৪ ম্যাচে ২-১ এ জয়ী ভারত। সিরিজ সেরা : প্যাট কামিন্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন