শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

কোনো শর্ত ছাড়াই আমেরিকাকে পরমাণু সমঝোতায় ফিরে আসতে হবে: চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২১, ১১:৩০ এএম

কোনো রকমের পূর্বশর্ত ছাড়াই ইরানের পরমাণু সমঝোতায় ফিরে আসার জন্য আমেরিকার প্রতি আহ্বান জানিয়েছে চীন। একইসঙ্গে বেইজিং বলেছে, ইসলামি প্রজাতন্ত্র ইরানের বিরুদ্ধে আমেরিকা যে নিষেধাজ্ঞা আরোপ করেছে সেগুলো প্রত্যাহার করা উচিত। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনইং গতকাল (মঙ্গলবার) নিয়মিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেছেন। আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচিত জো বাইডেন যখন শপথ নিতে যাচ্ছেন তার কয়েক ঘন্টা আগে বেইজিং এই আহ্বান জানালো।

চুনইং বলেন, ইরানের পরমাণু ইস্যুটি এই মুহূর্তে গুরুত্বপূর্ণ এক সন্ধিক্ষণ পার করছে। এই সময়ের জরুরি কর্তব্য হচ্ছে, গত ডিসেম্বর মাসে ইরান ও ছয় জাতিগোষ্ঠীর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠকে যে সমঝোতা প্রতিষ্ঠা হয়েছিল তা বাস্তবায়নে সব পক্ষের প্রচেষ্টা জোরদার করা।

সংবাদ সম্মেলনে চীনা মুখপাত্র জোর দিয়ে বলেন, আমেরিকার পক্ষ থেকে উচিত হচ্ছে- কোন রকমের পূর্বশর্ত ছাড়াই পরমাণু সমঝোতায় ফিরে আসা এবং যত তাড়াতাড়ি সম্ভব ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা। এ সময় তিনি পরমাণু সমঝোতা বাস্তবায়নে পরিপূর্ণ সহযোগিতা করার জন্য ইরানের প্রতিও আহ্বান জানান। তিনি বলেন, কোনো পক্ষেরই উচিত হবে না এ সময় পূর্বশর্ত দেয়া। হুয়া চুনইং বলেন, পরমাণু সমঝোতাকে তার পথে ফিরিয়ে আনার জন্য চীন একটি গঠনমূলক ভূমিকা পালন করার আশা করে।

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন