বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইরানের কালো তালিকায় যুক্ত হলো ট্রাম্পের নাম

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২১, ৪:১১ পিএম

বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং তার প্রশাসনের বেশকিছু বর্তমান ও সাবেক কর্মকর্তাদের মঙ্গলবার কালোতালিকাভুক্ত করেছে ইরান। তাদের বিরুদ্ধে ‘সন্ত্রাসী এবং মানবতা বিরোধিতা’র অভিযোগ আনা হয়েছে।

ইরানের এ কালো তালিকায় ট্রাম্প ছাড়াও রয়েছেন যুক্তরাষ্ট্রের সেক্রেটারি অব স্টেট মাইক পম্পেই, সাবেক প্রতিরক্ষা সচিব মার্ক এসপার, ভারপ্রাপ্ত প্রতিরক্ষা সচিব ক্রিস্টোফার মিলার এবং ট্রেজারি সেক্রেটারি স্টিভেন মানুচিন। ট্রাম্প প্রশাসনের শেষ দিনে তেহরানের এ পদক্ষেপে আরও বলা হয়েছে, ইরানে ওইসব ব্যক্তিদের সম্পদও বাজেয়াপ্ত করার অনুমতি দেয়া হয়েছে। যদিও ইরানে তাদের সম্পদ থাকার এমন কোনো তথ্য জানা যায়নি।

উল্লেখ্য, ইরানের উপর ২০১৮ সাল থেকেই ট্রাম্প প্রশাসন নানান নিষেধাজ্ঞা আরোপ করে আসছে। ক্ষমতা ছাড়া এক সপ্তাহ আগে ইরানের দুটি ফাউন্ডেশন এবং তাদের সহযোগী প্রতিষ্ঠানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করে ডোনাল্ড ট্রাম্প। মার্কিন প্রশাসন দাবি করছে, ‘এই দুটি প্রতিষ্ঠান ইরানের অর্থনীতির বৃহৎ অংশের নিয়ন্ত্রণ করে থাকে।’ প্রতিষ্ঠান দুটি হচ্ছে- ইসলামি বিপ্লবের মহান নেতা ইমাম খোমেনীর নির্দেশ বাস্তবায়নকারী সংস্থা এবং অন্যটি হচ্ছে আস্তান কুদস রাজাভি। সূত্র: রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন