ঢাকা শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ১৪ ফাল্গুন ১৪২৭, ১৪ রজব ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

করোনা ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়া তদন্তের ঘোষণা মডার্নার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০২১, ৬:৪৭ পিএম

মডার্নার তৈরি করোনা ভ্যাকসিনের অ্যালার্জিজনিত পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে তদন্ত শুরুর ঘোষণা দিয়েছে ওই ওষুধ প্রস্তুতকারী কোম্পানি। মঙ্গলবার (১৯ জানুয়ারি) এক বিবৃতিতে তারা ঘোষণা দিয়েছে, ক্যালিফোর্নিয়ার স্বাস্থ্য দফতর থেকে দেওয়া এক প্রতিবেদনকে উপজীব্য করে তদন্ত হবে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

রবিবার (১৭ জানুয়ারি) ক্যালিফোর্নিয়ার স্বাস্থ্য দফতর জানিয়েছে, স্যান ডিয়েগোর একটি টিকা কেন্দ্রে টিকা নেওয়ার পর বেশ কয়েকজনের শরীরে অ্যালার্জি দেখা দিয়েছে। কোভিড-১৯ ভ্যাকসিন গ্রহণজনিত সম্ভাব্য পার্শ্ব প্রতিক্রিয়ার কথা বিবেচনায় নিয়ে তাদেরকে চিকিৎসা দেওয়া হচ্ছে।
রবিবার ক্যালিফোর্নিয়ার এক শীর্ষ মহামারী বিশেষজ্ঞ মডার্নার ভ্যাকসিনের ৪১এল২০এ লটটি থেকে ভ্যাকসিন প্রদান কার্যক্রম স্থগিত রাখার সুপারিশ করেন। এক বিবৃতিতে তিনি বলেন, ‘সাধারণত যে সংখ্যক মানুষের মধ্যে অ্যালার্জির পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে বলে ধারণা করা হয়েছিল, তার চেয়ে বেশি সংখ্যক মানুষের অ্যালার্জি হয়েছে। একটি কমিউনিটির টিকা কেন্দ্রে দেওয়া মডার্না ভ্যাকসিনের নির্দিষ্ট একটি লটে এমন বিরূপ প্রতিক্রিয়া দেখা গেছে। ২৪ ঘণ্টার মধ্যে প্রায় ১০ জন মানুষকে এ সংক্রান্ত চিকিৎসা দিতে হয়েছে।’

মডার্না কর্তৃপক্ষ বলছে, অন্য টিকা কেন্দ্রগুলোতে ভ্যাকসিনের একই লট কিংবা অন্য লটের ক্ষেত্রে ধারণার চেয়ে বেশি মানুষের বিরূপ প্রতিক্রিয়া হয়েছে কিনা তা তাদের জানা নেই। ওই লটটির মোট ১২ লাখ ৭২ হাজার ২শ ডোজের মধ্যে প্রায় ১০ লাক ডোজ ৩৭টি অঙ্গরাজ্যের প্রায় ১৭০০ টিকা কেন্দ্রে সরবরাহ করা হয়েছে। ৩ লাখ ৭ হাজার ৩শ ডোজ এখনও অবশিষ্ট আছে।

মডার্না জানিয়েছে, বিরূপ প্রতিক্রিয়ার কারণ এবং ওই লটটির ব্যবহার বন্ধ করতে হবে কিনা তা জানতে তারা মার্কিন স্বাস্থ্য নিয়ন্ত্রকদের সঙ্গে নিবিড়ভাবে কাজ করছে। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন