শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

কোহলিকে চারে নামালেন লাবুশেন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

ব্রিজবেন টেস্টে দারুণ ব্যাটিং পারফরম্যান্সের প্রভাব পড়েছে মার্নাস লাবুশেনের র‌্যাঙ্কিংয়ে। আইসিসির টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে বিরাট কোহলিকে পেছনে ফেলে তিনে উঠেছেন এই অস্ট্রেলিয়ান। ওই ম্যাচেই দলকে জেতানো ইনিংস খেলে ক্যারিয়ার সেরা র‌্যাঙ্কিংয়ে ভারতের রিশাভ পান্ত। শীর্ষ পাঁচে ফিরেছেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট।
অস্ট্রেলিয়া-ভারত সিরিজের শেষ টেস্ট ও ইংল্যান্ড-শ্রীলঙ্কা সিরিজের প্রথম টেস্ট শেষে গতকালই র‌্যাঙ্কিং প্রকাশ করে আইসিসি। প্রথম ইনিংসে ১০৮ রান করা লাবুশেন ছাড়িয়ে গেছেন নিজের আগের সর্বোচ্চ রেটিং পয়েন্ট। এখন তার রেটিং পয়েন্ট ৮৭৮। বোর্ডার-গাভাস্কার সিরিজের প্রথম টেস্টের পর থেকে ছুটিতে থাকা কোহলি হারিয়েছেন আরও ৮ রেটিং পয়েন্ট। ৮৬২ রেটিং পয়েন্ট নিয়ে এখন ভারত অধিনায়ক আছেন চারে।
গ্যাবায় ভারতের রেকর্ড গড়া জয়ে বড় অবদান পান্তের। শেষ দিনের রোমাঞ্চকর লড়াইয়ে ৮৯ রানের অপরাজিত ইনিংসে দলকে ম্যাচ জেতানোর পাশাপাশি জিতিয়েছেন সিরিজও। এমন পারফরম্যান্সে র‌্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা ১৩তম স্থানে জায়গা করে নেওয়া পান্ত কিপার-ব্যাটসম্যানদের মধ্যে সবার ওপরে। তার পরে ১৫তম স্থানে আছেন দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক।
এদিকে, গলে লঙ্কানদের বিপক্ষে প্রথম টেস্টে ইংলিশদের ৭ উইকেটের জয়ে বড় ভ‚মিকা রাখা রুট এগিয়েছেন ৬ ধাপ। এখন তার রেটিং পয়েন্ট ৭৩৮, গত দুই বছরে যা তার সর্বোচ্চ। প্রথম ইনিংসে ২২৮ রানের ইনিংস খেলে জয়ের ভিত গড়ে দেওয়া ইংলিশ অধিনায়ক এখন র‌্যাঙ্কিংয়ে পাঁচে। ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষ দুটি স্থানে আগের মতোই যথাক্রমে কেন উইলিয়ামসন ও স্টিভেন স্মিথ।
র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন ব্রিজবেনে দ্বিতীয় ইনিংসে ৯১ করা শুবমান গিল, গলে সেঞ্চুরি করা লাহিরু থিরিমান্নে, ফিফটি করা কুসল পেরেরা। অধিনায়ক হিসেবে হতাশার সময় কাটা টিম পেইনও ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে এগিয়েছেন তিন ধাপ।
বোলারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষ তিনে কোনো পরিবর্তন নেই; যথাক্রমে আছেন প্যাট কামিন্স, স্টুয়ার্ট ব্রড ও নিল ওয়্যাগনার। চার নম্বর উঠেছেন জশ হেইজেলউড। প্রথম ইনিংসে ৫ উইকেটসহ ম্যাচে ৬ উইকেট নেওয়া এই অস্ট্রেলিয়ান পেসার পেছনে ফেলেছেন নিউ জিল্যান্ডের টিম সাউদিকে। রবিচন্দ্রন অশ্বিন, জাসপ্রিত বুমরাহ এক ধাপ করে এগিয়েছেন। তবে বড় লাফ দিয়েছেন মোহাম্মদ সিরাজ। ৩২ ধাপ এগিয়ে ৪৫তম স্থানে উঠেছেন ইনিংসে ক্যারিয়ারে প্রথম ৫ উইকেট নেওয়া ভারতীয় এই পেসার।
গল টেস্টের দ্বিতীয় ইনিংসে ৫ উইকেটের সুবাদে জ্যাক লিচ আছেন ৪০তম স্থানে। প্রথম ইনিংসে ৫ উইকেট নেওয়া ইংলিশ স্পিনার ডমিনিক বেস ১৭ ধাপ এগিয়ে আছেন ৫০তম স্থানে। ইংল্যান্ডের স্যাম কারান, শ্রীলঙ্কার লাসিথ এম্বুলদেনিয়া ও আসিথা ফার্নান্দোরও উন্নতি হয়েছে বোলারদের র‌্যাঙ্কিংয়ে।
অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে যথারীতি শীর্ষে আছেন বেন স্টোকস। ব্রিজবেন টেস্টে না খেলা রবীন্দ্র জাদেজাকে তিনে নামিয়ে দুইয়ে জেসন হোল্ডার। চারে আগের মতোই সাকিব আল হাসান।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন