বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

দুর্দান্ত সাকিবেও অস্বস্তির ফেরা

আনকোরা উইন্ডিজেও কাঁপল বাংলাদেশ!

ইমরান মাহমুদ | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

৩১৪ দিন পর আন্তর্জাতিক ক্রিকেটে ফিরল বাংলাদেশ, নিষেধাজ্ঞা কাটিয়ে সাকিব আল হাসানের ফেরাটা আরো দেরিতে- ৪৮৬ দিন! এই দুই উপলক্ষই স্বস্তির এক জয় দিয়ে রাঙালো বাংলাদেশ। মহামারীকালে ১০ মাস খেলার বাইরে থেকে ফেরার ম্যাচে জিতল ৬ উইকেটে। আইসিসি ওয়ানডে লিগে করল শুভসূচনা তামিম ইকবালের দল।
দারুণ বোলিংয়ে সাকিব ৮ রানে নিলেন ৪ উইকেট। হ্যাটট্রিকের সুযোগ তৈরী করেও হাতছাড়া হওয়া অভিষিক্ত পেসার হাসান ২৮ রানে নেন ৩ উইকেট। শুরুতে সুর বেঁধে দেওয়া ২০ রানে মুস্তাফিজুর রহমানের শিকার দুটি। আর তাতেই বোলারদের দাপটে ছোট লক্ষ্য পেল বাংলাদেশ। ছোট পুঁজি নিয়েও দারুণ লড়াই করে ওয়েস্ট ইন্ডিজ ইঙ্গিত দিয়েছিল রোমাঞ্চের। তবে প্রত্যাশিত জয় দিয়েই সিরিজি শুরু করল সাকিব-মুশফিকরা।
গতকাল মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে তিন ম্যাচ সিরিজের প্রথমটিতে প্রতিপক্ষকে মাত্র ১২২ রানে থামিয়ে মূল কাজটা সেরে রেখেছিলেন বোলাররা। বাংলাদেশের বিপক্ষে সফরকারীদের দ্বিতীয় সর্বনিম্ন। ক্যারিবিয়ানদের কেবল একটি জুটি ছাড়াতে পেরেছে ৫০। রভম্যান পাওয়েল ও কাইল মেয়ার্সের সেই জুটি ভাঙার পর বেশি দূর যেতে পারেনি দলটি। শেষ ৫ উইকেট হারায় কেবল ৭ রানে। এরপরও জয় এলো না সহজে। হারাতে হলো অভিজ্ঞ প্রথম চার ব্যাটসম্যানকে, খেলতে হলো ৩৩.৫ ওভার। স্বাগতিকদের বোলিং যতটা ভালো হয়েছে, ব্যাটিং ততটাই বিবর্ণ। ছোট লক্ষ্য ছিল, তাই সমস্যা হয়নি। খর্ব শক্তির ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তাদের এমন ব্যাটিংয়ে ভাবনার যথেষ্ট খোরাক আছে।
বৃষ্টি, তুমি সময় বোঝো না - বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের হয়তো এমনই মনে হয়েছে মিরপুরে বৃষ্টি নামতে দেখে। দীর্ঘ দিন পর বাংলাদেশকে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে দেখার স্বাদেও ব্যাঘাত ঘটিয়েছে অসময়ের বৃষ্টি। শীতে ঢাকায় যেখানে বৃষ্টির দেখাই মেলেনি অনেকদিন, সেই বৃষ্টি কিনা একেবারে এসে ম্যাচই থামিয়ে দিয়েছিল প্রায় ঘন্টাখানেক! কুয়াশায় ঢাকা দিনে বোলারদের জন্য ছিল অনুক‚ল পরিবেশ। দ্বিতীয় সারির দল নিয়ে আসা ওয়েস্ট ইন্ডিজের এই দলের সামর্থ্য নিয়ে ছিল প্রশ্ন। নিয়মিত খেলোয়াড়দের প্রায় কেউ নেই। কেউ এসেছেন লম্বা বিরতির পর, কারও এই ম্যাচেই অভিষেক।
ক্যারিবিয়ান দলটির মাত্র পাঁচ জনের আছে ওয়ানডে খেলার অভিজ্ঞতা। তারাও খুব বেশি ম্যাচ খেলেননি, সব মিলিয়ে কেবল ১০৫টি। সাকিব একাই খেলেছেন তাদের প্রায় দ্বিগুণ ম্যাচ। প্রথম ওয়ানডের আগে বাঁহাতি এই অলরাউন্ডারের ম্যাচ ২০৬টি। বাংলাদেশ দলের সবাই মিলে খেলেছে ক্যারিবিয়ানদের ১০ গুণের বেশি ম্যাচ, সব মিলিয়ে ১১১৫টি। এই কোভিড পরিস্থিতিতে এমন একটি আনকোড়া দলকে এনে সিরিজ খেলানোর যৌক্তিকতা নিয়ে যখন উঠছে প্রশ্ন, ঠিক তখন অভিজ্ঞতা সম্পন্ন বাংলাদেশ দলের এমন হতশ্রী পার্ফরম্যান্সও চোখে পড়েছে মোটা দাগে।
বাকিব সব বাদ দিলে নিষেধাজ্ঞা কাটিয়ে আন্তর্জাতিক মঞ্চে ফেরা সাকিব ছিলেন বাকিদের চেয়ে আলাদা। শুরুতেই
প্রিয় হোম অব ক্রিকেটে নেমেই দেখালেন বোলিং জাদু। তার বাঁ হাতের ভেল্কির কোনো জবাবই জানা ছিল না ক্যারিবিয়ান ব্যাটসম্যানদের। মাত্র ৮ রান দিয়ে দুটি মেডেনসহ নিয়েছেন ৪ উইকেট। দেশের মাটিতে শততম ওয়ানডে খেলতে নামা দেশসেরা অলরাউন্ডার এই ম্যাচে স্পর্শ করেছেন আরেকটি দারুণ মাইলফলক। বাংলাদেশের ক্রিকেটের সবচেয়ে বড় বিজ্ঞাপন দেখালেন ঘরের মাঠে ১৫০ উইকেট নেওয়ার কৃতিত্ব। নিজের প্রিয় তিন নম্বর পজিশন ছেড়ে চারে নেমেও ব্যাট হাতেও ছিলেন সাবলীল। তবে হুট-হাট তিন উইকেট পতনের কারণেই কি-না স্বভাববিরুদ্ধ দেখে-শুনে খেলতে গিয়ে ৪৩ বলে খেলেছেন ১৯ রানের ধৈর্যশীল ইনিংস।
পাশাপাশি ব্যাট হাতে নিজের মুন্সিয়ানা দেখিয়েছেন মাশরাফি বিন মুর্তজা যুগ পেরিয়ে এই ম্যাচেই অনুষ্ঠানিকভাবে ওয়ানডের অধিনায়কত্ব পাওয়া তামিম। ফিফটি না পেলেও ৭টি দর্শনীয় চারে সাজিয়েছিলেন ৬৯ বলে ৪৪ রানের ঝলমলে ইনিংসটি। শেষটাও হয়েছে মুশফিকুর রহিম আর মাহমুদউল্লাহ রিয়াদের অভিজ্ঞতার মিশেলে। ১৯ রানে মুশফিক আর ৯ রানে অপরাজিত ছিলেন তারই ভায়রা রিয়াদ।

সংক্ষিপ্ত স্কোর
ওয়েস্ট ইন্ডিজ : ৩২.২ ওভারে ১২২ (আমব্রিস ৭, যশুয়া ৯, ম্যাককার্থি ১২, মোহাম্মেদ ১৭, মেয়ার্স ৪০, বনার ০, পাওয়েল ২৮, রিফার ০, জোসেফ ৪, আকিল ১, হোল্ডার ০*; রুবেল ৬-০-৩৪-০, মুস্তাফিজ ৬-০-২০-২, হাসান ৬-১-২৮-৩, সাকিব ৭.২-২-৮-৪, মিরাজ ৭-১-২৯-১)।
বাংলাদেশ : ৩৩.৫ ওভারে ১২৫/৪ (লিটন ১৪, তামিম ৪৪, শান্ত ১, সাকিব ১৯, মুশফিক ১৯*, মাহমুদউল্লাহ ৯*; জোসেফ ৮-৩-১৭-০, হোল্ডার ৩-০-২৬-০, আকিল ১০-১-২৬-৩, মোহাম্মেদ ৮-০-১৯-১, ম্যাককার্থি ২-০-১০-০, বনার ২.৫-০-১৫-০)।
ফল : বাংলাদেশ ৬ উইকেটে জয়ী। ম্যান অব দ্য ম্যাচ : সাকিব আল হাসান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন