ঢাকা, মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ০১ আষাঢ় ১৪২৮, ০৩ যিলক্বদ ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

আমার গ্রাম আমার শহর বাস্তবায়নে গুচ্ছভিত্তিক কমিটি গঠন

এলজিআরডি মন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

শেখ হাসিনার দর্শন ‹আমার গ্রাম আমার শহর› বাস্তবায়নের লক্ষ্যে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সমন্বয়ে গুচ্ছভিত্তিক কমিটি গঠন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম। গতকাল বুধবার সচিবালয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সভাপক্ষে ‘আমার গ্রাম আমার শহর’ বাস্তবায়নে গঠিত আন্তঃমন্ত্রণালয় কমিটির দ্বিতীয় সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে মন্ত্রী এ তথ্য জানান।

স্থানীয় সরকার মন্ত্রী বলেন, শহরের মতো গ্রামের মানুষ যাতে সবধরনের সুযোগ-সুবিধা হাতের নাগালে পায় সে উদ্দেশ্যে সরকারের উদ্যোগ আমার গ্রাম আমার শহর প্রকল্পটি প্রাথমিক পর্যায়ে ১৫টি গ্রামকে পাইলট হিসেবে নিয়ে কাজ শুরু হবে। এরইমধ্যে একটি টেকনিক্যাল প্রোজেক্ট দাঁড় করিয়েছি। আমার গ্রাম আমার শহর প্রধানমন্ত্রীর অঙ্গীকার। এই অধিকার বাস্তবায়ন করার জন্য আমরা ইতোমধ্যে বেশকয়েকটি সভা করে একটি টেকনিক্যাল প্রোজেক্ট করেছি এবং সেটা অনুমোদনের অপেক্ষায় আছে। আশা করি অল্প সময়ের মধ্যে প্রকল্পটি অনুমোদন হয়ে যাবে। এরপর আমরা ১৫টি গ্রামে পাইলট প্রোজেক্ট করব।
তিনি বলেন, আজকের সভায় গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হলো- কাজের ধরনের সঙ্গে মিল আছে এমন কয়েকটি মন্ত্রণালয়কে মিলিয়ে কযয়েকটি সাব কমিটি করা হয়েছে। ক্লাস্টার করা হয়েছে। এই কমিটিগুলো ঘন ঘন মিটিং করবে, করণীয় ঠিক করবে এবং চূড়ান্ত সিদ্ধান্ত নিতে সহযোগিতা করবে। স্থানীয় সরকারমন্ত্রী বলেন, গ্রামগুলোতে বিদুৎ যাবে, সুপেয় পানির ব্যবস্থা থাকবে, আধুনিক পয়ঃনিষ্কাশন ব্যবস্থা হবে, শিক্ষা, স্বাস্থ্য ও যোগাযোগ ব্যবস্থার উন্নতি হবে, কৃষি ব্যবস্থাপনা আধুনিকায়ন ও লাভজনক হবে, কর্মসংস্থান সৃষ্টি হবে, ব্যাংকিং সিস্টেম সম্প্রসারণ হবে।
এছাড়া বাজার ব্যবস্থাপনা আধুনিকায়নসহ উন্নত জীবনযাত্রার সবকিছুই সেখানে করা হবে। এই প্রকল্পটি দীর্ঘ সময় ধরে চলবে। সভায় উপস্থিত ছিলেন,পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য, স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিবসহ উপস্থিত বিভিন্ন মন্ত্রণালয়ের সচিব ও কর্মকর্তারা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন