শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ট্রাম্পের নীতিগুলো পাল্টে দিতে নির্বাহী আদেশ দেয়া শুরু করলেন বাইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২১, ১২:২৪ পিএম

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন শপথ গ্রহণের কয়েক ঘন্টা পরেই ডোনাল্ড ট্রাম্পের করোনাভাইরাস, জলবায়ু পরিবর্তন এবং জাতিগত বৈষম্যের উপরসহ ১৫টি নীতি বাতিল করতে নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন। অভিষেকের পর হোয়াইট হাউসে যাওয়ার সময় তিনি টুইট করেছিলেন,যখন আমাদের মুখোমুখি সংকট মোকাবিলার সময় আসে, তখন তা নষ্ট করার কোনও সময় আমাদের হাতে নেই। বিবিসি’র এই প্রতিবেদনটি ইনকিলাব পাঠকদের জন্য অনুবাদ করে তুলে ধরেছেন মোহাম্মদ আবদুল অদুদ। -বিবিসি
এসময় প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, "গণতন্ত্র ভঙ্গুর ছিল এবং আমার বন্ধুরা, এখন দেশে গণতন্ত্র বিরাজ করেছে"। তিনি প্রধান বিচারপতি জন রবার্টসের কাছে শপথ নেওয়ার পরে একথা বলেন। তিনি বলেন, অশান্ত ট্রাম্পের ৪ বছরের মেয়াদ শেষে আমি ঐক্যের বার্তা দেওয়ার চেষ্টা করেছি। সমস্ত আমেরিকানরা যেন ট্রাম্পের বিরুদ্ধে ভোট দেন, তাদের ঐক্যবদ্ধ করার জন্য প্রতিশ্রুতি দিয়েছিলাম। আপনারা ঐক্যবদ্ধ হয়েছেন, সেজন্য ধন্যবাদ।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ১৫টি কার্যনির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন, প্রথমত করোনভাইরাস সঙ্কটের ফেডারেল প্রতিক্রিয়া বাড়ানোর জন্য। অন্যান্য আদেশের মধ্যে রয়েছে জলবায়ু পরিবর্তন এবং অভিবাসন সম্পের্কিত বিষয়গুলো, যা ট্রাম্প প্রশাসনের আমলের অবস্থানকে পুরোপুরি পাল্টে দিয়েছে। জো বাইডেন বুধবার আমেরিকার ৪৬ তম প্রেসিডেন্ট হিসাবে শপথ গ্রহণ করে ওভাল অফিসে কাজ করছেন। বাইডেনের প্রেসিডেন্ট হওয়ার পর আমেরিকানদের আশা ও আশঙ্কা ছিল যে, জো বাইডেন প্রথমে আসলে কী করবেন?

এদিকে কমলা হ্যারিস প্রথম মহিলা ও প্রথম কৃ্ঞাঙ্গ ভাইস প্রেসিডেন্ট হয়েছেন এবং শপথ নিয়েছেন। শপথ গ্রহণ অনুষ্ঠান প্রত্যক্ষ করার জন্য উপস্থিত কয়েকজন জানান, করোনাভাইরাস বিধিনিষেধের কারণে উদ্বোধনটি অন্য বারের মত ছিল না।

এদিকে বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এখনও আনুষ্ঠানিকভাবে জো বাইডেনকে প্রেসিডেন্ট স্বীকার করেন নি। এর মাধ্যমে ট্রাম্প মার্কিন ইতিহাসের সুদীর্ঘকালের ঐতিহ্য থেকে বাদ পড়েন এবং অভিষেক ইভেন্টটিকে তিনি প্রত্যাখ্যান করেন। অভিষেক অনুষ্ঠানে সাবেক তিন প্রেসিডেন্ট বারাক ওবামা, যার অধীনে জো বাইডেন আট বছর ভাইস প্রেসিডেন্ট হিসাবে কাজ করেছিলেন, বিল ক্লিনটন এবং জর্জ ডব্লিউ বুশ এবং ট্রাম্পের সময়ের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন