শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

এক দশকে প্রথমবার মার্কিন সিনেটে সংখ্যাগরিষ্ঠ ডেমোক্র্যাটরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০২১, ৫:০৪ পিএম

নতুন তিন সিনেটরকে শপথবাক্য পাঠ করান কমলা হ্যারিস।


বিগত প্রেসিডেন্সিয়াল নির্বাচনে হারের পর এবার সিনেটও সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছে রিপাবলিকান দল। ফলে মার্কিন কংগ্রেসের নিম্ন ও উচ্চ দুই কক্ষই এখন ডেমোক্র্যাটদের নিয়ন্ত্রণে। বুধবার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের ভোটেই এক দশকে প্রথমবার মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ দখল করল ডেমোক্র্যাটরা।

এদিন, ক্যাপিটল হিলে জো বিডেন মার্কিন প্রেসিডেন্ট পদে শপথগ্রহণ করেন। তার সঙ্গেই ভাইস প্রেসিডেন্ট পদে শপথ নেন কমলা হ্যারিস। মার্কিন সংবিধান মতে, সিনেটের দৈনন্দিন কার্যকলাপ চলে দেশের ভাইস প্রেসিডেন্টের সভাপতিত্বে। সেইমতো বুধবার জন অসফ, রাফেল ওয়ারনক ও অ্যালেক্স পাদিলাকে সিনেটের সদস্য হিসেবে শপথবাক্য পাঠ করান কমলা হ্যারিস। এর আগে গত সোমবার সেনেটর পদে ইস্তফা দিয়েছেন কমলা। তার জায়গায় নতুন সেনেটর হিসেবে অ্যালেক্স পাদিলাকে শেষমুহূর্তে নিজের নির্ণায়ক ভোট দেন তিনি। আর সেই সঙ্গে এক দশকে এই প্রথম ১০০ সদস্যের সিনেটে সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে আত্মপ্রকাশ করে ডেমোক্র্যাটিক পার্টি।

এতদিন পর্যন্ত মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষের দখল ছিল রিপাবলিকানদের হাতে। ফলে ২০১৯ সালে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ইমপিচ করতে ব্যর্থ হয় ডেমোক্র্যাটরা। ‘হাউস অফ রিপ্রেজেন্টেটিভস’-এ ইমপিচমেন্ট প্রস্তাব পাশ হলে রিপাবলিকানদের দখলে থাকা সিনেটে সেই প্রস্তাব বাতিল হয়ে যায়। কিন্তু এবার পরিস্থিতি পালটেছে। মার্কিন কংগ্রেসের দুই কক্ষেই ডেমোক্র্যাটরা সংখ্যাগরিষ্ট হিসেবে আত্মপ্রকাশ করায় বিপাকে পড়তে পারেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাছাড়া, কংগ্রেসের দুই কক্ষই দখলে থাকায় নতুন নীতি আনতে কিছুটা সুবিধা পাবে বিডেন প্রশাসন। সূত্র: সিএনএ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন