বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ভ্যাট ফাঁকির টাকা জমা দিলো ‘সহজ’

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২১, ১২:০৬ এএম

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ভ্যাট গোয়েন্দা অধিদফতরের অভিযানে বেরিয়ে আসা ফাঁকি দেয়া ভ্যাট স্বেচ্ছায় জমা দিয়েছে বহুজাতিক অনলাইন প্রতিষ্ঠান ‘সহজ’। গত বুধবার প্রতিষ্ঠানটি ফাঁকি দেয়া ভ্যাট স্বেচ্ছায় পরিশোধ করে বলে জানিয়েছেন নিরীক্ষা, গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের (মূল্য সংযোজন কর) মহাপরিচালক ড. মইনুল খান। তিনি জানান, গোপন সংবাদের ভিত্তিতে গত ২৫ অক্টোবর ‘সহজ’ এর করপোরেট অফিসে এ অভিযান চালায় ভ্যাট গোয়েন্দা অধিদফতর। অভিযানে গোয়েন্দা দল সহজের বাণিজ্যিক দলিলাদি জব্দ করে। পরে সংস্থার উপপরিচালক তানভীর আহমেদের নেতৃত্বে তদন্ত পরিচালিত হয়। গোয়েন্দা দল প্রতিষ্ঠানের অনলাইনে টিটিট ও খাবার বিক্রি এবং উৎসে কর্তনে প্রকৃত বিক্রয় গোপন করার প্রমাণ পায়। তদন্তে দেখা যায়, গোপন করা বিক্রয়ের ওপর সাত লাখ ৫৫ হাজার টাকা ভ্যাট আরোপযোগ্য। যথাসময়ে ভ্যাট প্রদান না করায় দুই শতাংশ হারে মাসিক সুদ বাবদ পাঁচ লাখ ৫৮ হাজার টাকা প্রযোজ্য হয়েছে।

প্রতিষ্ঠানটির কাছে মোট ১৩ লাখ ১২ হাজার টাকা ভ্যাট আদায়যোগ্য হওয়ায় ভ্যাট গোয়েন্দা অধিদফতর ভ্যাট আইনে মামলা করে। মামলার তদন্ত পর্যায়ে ‘সহজ’ উদ্ঘাটিত ভ্যাট ফাঁকির পরিমাণ মেনে নেয় এবং ন্যায় নির্ণয়নের আগেই ওই টাকা ট্রেজারি চালানের মাধ্যমে পরিশোধ করে।

‘সহজ’ সিঙ্গাপুরভিত্তিক অনলাইন প্লাটফর্ম। এর মাধ্যমে প্রতিষ্ঠানটি টিকিট, খাবার সরবরাহ, রাইড শেয়ারিং, ট্রাক সেবা ইত্যাদি বিক্রয় করে। ঢাকা উত্তর ভ্যাট কমিশনারেটে এটি নিবন্ধিত। এর মূসক নম্বর ০০১৭৯১৭১৬-০১০১।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন