শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

গৃহহীন ও ভূমিহীন পরিবারকে প্রধানমন্ত্রীর বাড়ি উপহার

চাবি হস্তান্তর কাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২১, ১২:০৫ এএম

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ বার্ষিকী উপলক্ষে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে রাঙামাটিতে গৃহহীন ও ভ‚মিহীনদের জন্য নির্মিত হচ্ছে পাকা ঘর। ইতোমধ্যে শেষ হয়েছে ঘর নির্মাণ। আগামীকাল প্রধানমন্ত্রীর ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের অন্যান্য জেলার সঙ্গে একযোগে হস্তান্তর করা হবে আশ্রয়ণ প্রকল্পের এসব ঘরের চাবি। আমাদের সংবাদদাতাদের পাঠানো তথ্যে বিস্তারিত
যশোর ব্যুরো জানায়, যশোরের ৮ উপজেলায় প্রখম ধাপে ৬শ’ ৬৬টি পরিবারকে প্রধানমন্ত্রীর উপহার দেওয়া হচ্ছে। গতকাল জেলা প্রশাসকের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান জেলা প্রশাসক মো. তমিজুল ইসলাম খান। যশোরের ৮ উপজেলায় এক হাজার ৭৩টি পরিবারকে জমিসহ নতুন ঘর দেয়া হবে। প্রথম ধাপে ৬৬৬ পরিবারকে জমি ও ঘর দেওয়া হচ্ছে। এর মধ্যে রয়েছে, যশোর সদর উপজেলায় ২৯০টি, ঝিকরগাছায় ১৯টি, চৌগাছায় ২৫টি, মণিরামপুরে ১৯৯টি, অভয়নগরে ৫৭টি, কেশবপুরে ১২টি ও শার্শা উপজেলায় ৫০টি পরিবার।

রাজশাহী ব্যুরো জানায়, ঘর পাচ্ছেন রাজশাহীর ৬৯২টি পরিবার। গতকাল দুপুরে জেলা প্রশাসক আবদুল জলিল তার কার্যালয়ে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানিয়েছেন।জেলা প্রশাসক জানান, রাজশাহীর ৯টি উপজেলার ৬৯২টি পরিবারের জন্য বরাদ্দ পাওয়া গেছে। এর মধ্যে গোদাগাড়ী ২৮০টি, তানোরে ৫৭টি, মোহনপুরে ১৬টি, বাগমারায় ১৭৫টি, দুর্গাপুরে ৩২টি, পুঠিয়ায় ৫৪টি, চারঘাটে ১৫টি, বাঘায় ১৬টি এবং পবায় ৪৭টি পরিবার ঘর পাচ্ছে।

সংবাদ সম্মেলনে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মুহাম্মদ শরিফুল হক, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) নজরুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ কামরুজ্জামান, স্থানীয় সরকার বিভাগেরর উপ-পরিচালক শাহানা আক্তার জাহান, সহকারী কমিশনার অভিজিত সরকার প্রমুখ উপস্থিত ছিলেন।
কক্সবাজার ব্যুরো জানায়, কক্সবাজার জেলায় জমিসহ নতুন ঘর পাচ্ছেন ৮৬৫ হতদরিদ্র গৃহহীন পরিবার। ১ম ধাপে ৩০৩ গৃহহীন পরিবারকে আনুষ্ঠানিকভাবে নতুন ঘর হস্তান্তর করা হবে। গতকাল বৃহস্পতিবার দুপুরে গৃহ প্রদান উপলক্ষে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে জেলা প্রশাসক মামুনুর রশীদ এ তথ্য জানান।
অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আমিন আল পারভের সঞ্চালনায় অনুষ্ঠিত প্রেস ব্রিফিংয়ে বক্তব্য রাখেন, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক শ্রাবস্তী রায়, কক্সবাজার গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী জহির উদ্দিন আহমদ, এলজিইডি নির্বাহী প্রকৌশলী মো. আনিসুর রহমান, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের নির্বাহী প্রকৌশলী ঋত্বিক চৌধুরী প্রমুখ।

গোপালগঞ্জ জেলা সংবাদদাতা জানান, গোপালগঞ্জে ৭৮৭টি ঘর প্রস্তুত করা হয়েছে। গোপালগঞ্জের ভারপ্রাপ্ত জেলা প্রশাসক কাজী শহিদুল ইসলাম গতকাল বিকেলে প্রেসব্রিফিং করে সাংবাদিকদের এ কথা জানিয়েছেন। এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক মোসাম্মৎ শাম্মি আক্তার, মো. উসমান আলী, মো. ইকবাল হেসেন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রাশেদুর রহমান, এনডিসি মিলন সাহাসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

খাগড়াছড়ি জেলা সংবাদদাতা জানান, খাগড়াছড়ির রামগড়ে ১ম পর্যায়ে ১০জন ভ‚মিহীন ও গৃহহীন পরিবারা পাচ্ছেন জমির দলিলাদিসহ নতুন ঘর। প্রকল্পের আওতায় ইতিমধ্যে সরকারি খাস জমিতে গৃহ নির্মাণ কাজ সম্পন্ন করা হয়েছে। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মনসুর আলী জানান, রামগড় উপজেলায় আশ্রায়ণ-২ প্রকল্পের আওতায় সর্বমোট ৫৩টি ঘরে বরাদ্ধ পাওয়া গেছে। প্রথম পর্যায়ে ১নং রামগড় ইউপির হাতিরখেদা গ্রামে ১০ টি ঘর নির্মাণ কাজ সম্পন্ন করা হয়েছে। এসময় উপজেলা নির্বাহী অফিসার মু.মাহমুদ উল্লাহ মারুফ, উপজেলা পরিষদ চেয়ারম্যান বিশ্ব প্রদীপ কুমার কারবারী ও সহকারী কমিশনার (ভ‚মি) সজীব কান্তি রুদ্র উপস্থিত ছিলেন।
মির্জাগঞ্জ (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা জানান, মির্জাগঞ্জে ভ‚মিহীন ও গৃহহীনদের মাঝে কবুলিয়তসহ গৃহহীনদের কাগজপত্র হস্তান্তর করা হবে কাল। প্রেস ব্রিফিংয়ে উপজেলা নির্বাহী অফিসার মো. সরোয়ার হোসেন জানান, উপজেলায় মোট ৪৭টি পরিবারকে এ ঘর হস্তান্তর করা হবে।

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা জানান, গাইবান্ধার সুন্দরগঞ্জে ভ‚মিহীন ও গৃহহীন ২৭২ পরিবার পাচ্ছেন বারান্দাসহ দুই কক্ষ বিশিষ্ট সেমিপাকা ঘর। উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আল মারুফ জানান, ২৭২ ভ‚মিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহের দলিল সংক্রান্ত ফোল্ডার হস্তান্তর করা হবে। কাপ্তাই (রাঙ্গামাটি) উপজেলা সংবাদদাতা জানান, কাপ্তাইয়ের ৫টি ইউনিয়নে ৩০টি পরিবারের হাতে ঘর হস্তান্তর করা হবে। গতকাল দুপুর ১২টায় কাপ্তাই উপজেলার নির্বাহী কর্মকর্তা মুনতাসির জাহান তার দপ্তরে এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন