ঢাকা সোমবার, ০৮ মার্চ ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭, ২৩ রজব ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

জবাবদিহি করতে হবে বাংলাদেশ ব্যাংককে

হাইকোর্ট জানতে চান অর্থ পাচার রোধে কর্মকর্তারা কেন ব্যর্থ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২১, ১২:২৫ এএম

বাংলাদেশ ব্যাংকের অবশ্যই মানিলন্ডারিং প্রতিরোধের ব্যর্থতার বিষয়ে জবাবদিহি করতে হবে। এ মন্তব্য করেছেন হাইকোর্ট। গতকাল বৃহস্পতিবার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি মহিউদ্দীন শামীমের ডিভিশন বেঞ্চ এ মন্তব্য করেন।

শুনানি শেষে আদালত বাংলাদেশ ব্যাংকের অডিট বিভাগ, ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশন, মার্কেট ডিভিশনসহ সংশ্লিষ্ট বিভাগে কর্মরতদের দায়-দায়িত্ব সুনির্দিষ্ট করতে ১২ বছরের (২০০৮-২০২০) তালিকসহ তথ্য চান। একই সঙ্গে দায়িত্বরত এসব কর্মকর্তা অর্থ পাচার প্রতিরোধে কেন ব্যর্থ হয়েছেন- এ মর্মে ব্যাখ্যা চাওয়া হয়েছে। বাংলাদেশ ব্যাংকের অডিট বিভাগ, ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশন, মার্কেট ডিভিশনসহ সংশ্লিষ্টদের আগামী ১৫ ফেব্রæয়ারির মধ্যে এ বিষয়ক প্রতিবেদন দিতে বলা হয়েছে।

স্বতঃপ্রণোদিত রুলের শুনানি : এর আগে গত ২২ নভেম্বর স্বতঃপ্রণোদিত হয়ে রুলজারি করেন বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদারের নেতৃত্বে গঠিত তৎকালিন হাইকোর্ট বেঞ্চ। রুলে কারা অর্থ পাচার করেছেন তাদের নাম-ঠিকানা জানতে চান। বিশেষ করে যারা বিদেশে অর্থ পাচার করে কানাডা, সিঙ্গাপুর ও মালয়েশিয়ায় বাড়ি কিনেছেন। তাদের বিরুদ্ধে কী ব্যবস্থা নেয়া হয়েছে তাও জানতে চাওয়া হয়।

এছাড়া, আদালত দুর্নীতি দমন কমিশন ও সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আগামী ২৮ ফেব্রæয়ারির মধ্যে পৃথক প্রতিবেদন জমা দেয়ারও নির্দেশনা দেয়া হয়। আরও আগে ভার্চুয়াল শুনানিতে যুক্ত হয়ে অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন বলেন, সরকার অর্থ পাচারকারীদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনি ব্যবস্থা নিচ্ছে। তারা যে সব দেশে বাড়ি কিনছে, সেখানকার ক‚টনৈতিক কার্যালয়ের কাছে এ বিষয়ে তথ্য চাওয়া হয়েছে।

তিনি জানান, বিভিন্ন দেশে ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটগুলোর মধ্যে ‘এগমন্ট চুক্তি’র কারণে অর্থপাচারকারীদের তথ্য চাইলেই আদালতে উপস্থাপন করা সম্ভব নয়। তবে পররাষ্ট্র মন্ত্রণালয় বিভিন্ন দেশে বাংলাদেশের অ্যাম্বেসিগুলোকে তথ্য জানাতে বলেছেন। তথ্যগুলো পেতে সরকারের সময় লাগবে।

ওই সময় দুদক আইনজীবী খুরশিদ আলম খান একটি প্রতিবেদন দাখিল করেন। তিনি বলেন, বিদেশে অর্থ পাচারের অভিযোগে ক্যাসিনো সম্রাট সেলিম প্রধান, ইসমাইল হোসেন সম্রাট ও খালেদ মাহমুদসহ শতাধিক ব্যক্তির বিরুদ্ধ দুদক মামলা করেছে। পারস্পরিক সহায়তা আইনের মাধ্যমে দুদক ও সরকার বিদেশ থেকে পাচারকৃত অন্তত ৭০ কোটি টাকা ফেরত এনেছে।

দুদকের প্রতিবেদনে বলা হয়, ২০১৬ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত মানি লন্ডারিং অপরাধে ৪৭টি মামলার চার্জশিট দাখিল করা হয়েছে। মানি লন্ডারিং অপরাধে ৮৮টি মামলা বর্তমানে কমিশনে তদন্তাধীন। এসব মামলায় অন্তত ১০০ জন প্রায় আড়াই হাজার কোটি টাকা পাচার করেছেন। তাদের বিরুদ্ধে মামলা করে পাচারকৃত ২ হাজার ৫শ’ কোটি টাকার ফেরত আনার আইনি লড়াই চালিয়ে যাচ্ছে।

এদিকে সিআইডি প্রতিবেদন বলছেন, ক্যাসিনো ব্যবসায়ী ইসমাইল চৌধুরী সম্রাটসহ সাত হ্যাকারদের মাধ্যমে সিঙ্গাপুর, ফিলিপাইন, মালয়েশিয়া, থাইল্যান্ড এবং শ্রীলঙ্কায় অর্থ পাচার করেছেন। শুধু সম্রাট এবং এনামুল হক আরমান- এ দু’জনই ২৩২ কোটি ৩৭ লাখ ৫৩ হাজার ৬৯১ টাকা সিঙ্গাপুরে পাচার করেছেন। বাংলাদেশ ব্যাংক ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) জানিয়েছে, বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের শীর্ষ কর্মকর্তা প্রশান্ত কুমার হালদার পাঠিয়েছেন সাড়ে ৩ হাজার কোটি টাকার বেশি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
Tareq Anam ২২ জানুয়ারি, ২০২১, ২:০৬ এএম says : 0
দেশের প্রতিটি দপ্তর অধিদপ্তর প্রতিটি সরকারি প্রতিষ্ঠানে কর্মকর্তারা দুর্নীতি লুটপাট অনিয়মে ব্যস্ত,, ব্যার্থ তারা হবেনা তো হবে কারা?
Total Reply(0)
Tareq Anam ২২ জানুয়ারি, ২০২১, ২:০৭ এএম says : 0
বাংলাদেশ ব্যাংকের অবশ্যই মানিলন্ডারিং প্রতিরোধের ব্যর্থতার বিষয়ে জবাবদিহি করতে হবে।
Total Reply(0)
নওরিন ২২ জানুয়ারি, ২০২১, ২:০৮ এএম says : 0
প্রত্যেক বিষয়ে প্রত্যেকটি সেক্টরে জবাবদিহিতা থাকা জরুরী
Total Reply(0)
হাবীব ২২ জানুয়ারি, ২০২১, ২:০৯ এএম says : 0
যারা পুরো ব্যাংক সেক্টরকে নিয়ন্ত্রন করে তাদের মধ্যে জবাবদিহিতা না থাকতে স্বচ্ছতা আসবে কিভাবে?
Total Reply(0)
শোয়েব ২২ জানুয়ারি, ২০২১, ২:১০ এএম says : 0
অর্থ পাচার রোধে সবাইকে আরও কঠোর হতে হবে।
Total Reply(0)
Sayed,+Freedom+Fighter ২২ জানুয়ারি, ২০২১, ৭:০৫ এএম says : 0
Without direct or indirect help from any corner of this Bank money could not to to any country. All of the BB officials must be interrogated and that should be immediately done.
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন