ঢাকা শুক্রবার, ০৫ মার্চ ২০২১, ২০ ফাল্গুন ১৪২৭, ২০ রজব ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আর্থিক সঙ্কটের মুখে ট্রাম্প

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২১, ৫:৫৫ পিএম

বুধবারই মার্কিন প্রেসিডেন্টের দায়িত্ব বুঝে নিয়েছেন জো বাইডেন। সাবেক প্রেসিডেন্ট হিসাবে হোয়াইট হাউস থেকে বিদায় নিয়ে সপরিবারে ফ্লোরিডার বাসায় যেয়ে উঠেছেন ট্রাম্প। তিনি ক্ষমতা ছাড়ার একদিনের মাথায় এবার জানা গেল, তিনি আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ এবং সমস্যা আরও প্রকট হচ্ছে।

বৃহস্পতিবার প্রকাশিত ট্রাম্পের আর্থিক হিসাবনিকাশের নথি থেকে জানা গেছে, ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে ট্রাম্পের সব ব্যবসা প্রায় ৪০ শতাংশ কম আয় করেছে। ওয়াশিংটনে ট্রাম্প ইন্টারন্যাশনাল হোটেল এবং স্কটল্যান্ডে তার প্রেসিডেন্ট’স টার্নবেরির আয় কমেছে ৬০ শতাংশ। গত বছর তার নামে প্রতিষ্ঠিত কোম্পানিও ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছে।

গত ৬ জানুয়ারি ওয়াশিংটনের ক্যাপিটল হিলে ট্রাম্প সমর্থকদের সহিংস হামলার ঘটনার পরিপ্রেক্ষিতে ট্রাম্পের ব্যবসায় প্রতিষ্ঠানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে বহু কোম্পানি। তবে তার আয় কমে যাওয়ার উল্লিখিত হিসাব ক্যাপিটলে হামলার আগের। মূলত করোনা মহামারি নিয়ন্ত্রণ ও সংক্রমণ রোধে সামাজিক দূরত্ব বজায় রাখতে ভ্রমণে কড়াকড়ির ফলে ট্রাম্পের ব্যবসায় এমন ধস নেমেছে।

এছাড়া ট্রাম্পের কাঁধে গত চার বছরে ৪২ কোটি ১০ লাখ (৪২১ মিলিয়ন) ডলারের ঋণের বোঝা থাকায় আগামী দিনগুলোতে তার আর্থিক সমস্যা হতে পারে বলে এর আগেও বিভিন্ন সংবাদমাধ্যমে প্রতিবেদন প্রকাশ হয়েছিল।

ক্ষমতা ছাড়ার পর এখন বিভিন্ন আইনগত ঝামেলায় জড়িয়ে পরতে পারেন ট্রাম্প। ইতিমধ্যে নিউইয়র্কে তার আর্থিক লেনদেনের বিষয়ে তদন্ত চলছে। এ অবস্থায় ব্যবসা থেকে আয় করে ক্রমেই বেড়ে চলা ঋণ পরিশোধ করা তাঁর জন্য বেশ দুরূহই হবে বলে মনে করা হচ্ছে। সূত্র: সিএনএন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন