ঢাকা বুধবার, ০৩ মার্চ ২০২১, ১৮ ফাল্গুন ১৪২৭, ১৮ রজব ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

দক্ষিণাঞ্চলের ৩ সহস্রাধিক পরিবার সরকারের দেয়া নিজের ঘরে বাতি জ্বালাবে শনিবার

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২১, ৯:২৯ পিএম

দক্ষিণাঞ্চলের ৩ হাজার একটি পরিবারের মধ্যে প্রধানমন্ত্রী প্রতিশ্রুত ঘর আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হচ্ছে শনিবার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সর মাধ্যমে সারা দেশে যে ৬৬ হাজার ১৬৬টি গৃহহীন পরিবারের মধ্যে জমি সহ ঘর বিতরণ করবেন, তারই সাথে যুক্ত হচ্ছে দক্ষিণাঞ্চলের ৩ সহস্রাধিক পরিবার। সারা দেশে পর্যায়ক্রমে যে ৮ লাখ ৮৫ হাজার ৬২২টি গৃহহীন পরিবারের মধ্যে বিনামূল্যে দুই শতাংশ জমি সহ ঘর প্রদান করা হবে, তারই প্রাথমিক পর্যায়ে শনিবার দক্ষিণাঞ্চলেও ৩ সহস্রাধিক পরিবারের মধ্যে ঘর ও জমি হস্তান্তর করা হচ্ছে।

বরিশালে বিভাগীয় কমিশনার অতিরিক্ত সচিব ড.অমিতাভ সরকার শুক্রবার ইনকিলাবকে জানিয়েছেন, শনিবার এ কার্যক্রমের সূচনা দিনে বরিশাল জেলার ১ হাজার ৯টি, পটুয়াখালীর ৭২৯টি, ভোলার ৫২০টি, পিরোজপুরের ৩৭৫টি, বরগুনার ২২৩টি এবং ঝালকাঠি জেলার ১৪৫টি গৃহহীন পরিবারের মধ্যে জমি সহ ঘর হস্তান্তর করছে সরকার। এসব আবাসনগুলোতে বিশুদ্ধ পানি সহ সড়ক যোগাযোগ এবং বিদ্যুৎ সরবরাহ ইতোমধ্যে নিশ্চিত করা হয়েছে বলে বিভাগীয় কমিশনার জানান।

আগামীতে সারা দেশে যে ৮ লক্ষাধিক গৃহহীনের এ ধরনের আবাসন সুবিধা নিশ্চিত করা হবে, তার আওতায় দক্ষিণাঞ্চলের ৬টি জেলার ৪২টি উপজেলাতে অন্তত ৩৫ হাজার গৃহহীন এধরনের ঘর ও জমি পাবেন বলে দায়িত্বশীল সূত্রে জানা গেছে। আগামীতে এসব গৃহহীন পরিবারগুলোর জন্য নিরবচ্ছিন্ন ও সম্মানজনক পেশা নিশ্চিত করনেও সরকারী সহায়তা প্রদান করা হবে বলে জানা গেছে।

নদ-নদী বেষ্টিত দক্ষিণাঞ্চলের বিপুল সংখ্যক মানুষ প্রতিবছর নদী ভাঙনে বাস্তুচ্যুত হচ্ছে। সরকারী এ আবাসন প্রকল্প তাদের জন্য বিশেষ সহায়ক ভূমিকা পালন করবে বলে মনে করছেন আশ্রয় সুবিধাপ্রাপ্ত পরিবারগুলো।

ইতোমধ্যেই বরাদ্দপ্রাপ্ত পরিবারগুলো সরকারী এসব আবাসনে উঠে গেছেন। নিরবচ্ছিন্ন সড়ক যোগাযোগ সহ বিশুদ্ধ পানির সুবিধা সম্বলিত মজবুত কাঠামোর আধাপাকা বাড়ীর সাথে বিদ্যুৎ সুবিধা পেয়ে এতদিনের ছিন্নমূল পরিবারগুলো এখন যথেষ্ট খুশি। বেশীরভাগ আবাসনের কাছাকাছি সরকারী প্রাথমিক বিদ্যালয় থাকায় ছেলে মেয়েদের লেখাপড়ার সুবিধাও নিশ্চিত হবে আশা করছেন সরকারের দায়িত্বশীল মহল।

মুজিব বর্ষে সারা দেশের গৃহহীনদের জন্য প্রধানমন্ত্রীর উপহারের অংশ হিসেবে শনিবার দক্ষিণাঞ্চলের ৩ সহস্রাধিক পরিবারও নিজের ঘরে বাতি জ্বালাবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন