ঢাকা শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ১৪ ফাল্গুন ১৪২৭, ১৪ রজব ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মায়ের প্রতি উৎসর্গ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

বুধবার যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন ভারতীয় বংশোদ্ভূত কমলা হ্যারিস। দক্ষিণ-পূর্ব এশীয় হিসাবে প্রথম তো বটেই, এর আগে কোনও মহিলা ভাইস প্রেসিডেন্ট পায়নি আমেরিকা। ভারতীয় বংশোদ্ভূতদের একটি অনলাইন অনুষ্ঠানে এর পর অংশ নেন তিনি। সেখানেই নিজের যাবতীয় কৃতিত্ব মা শ্যামলা গোপালনকে উৎসর্গ করেছেন কমলা। তার উপরে আস্থা রাখার জন্য আরও এক বার নিজের মাকে ধন্যবাদ জানালেন তিনি।
কমলা বলেছেন, ‘তুমি সব সময়ে আমার উপরে এই ভরসাটা রাখতে বলেই আজ আমি এই জায়গায় পৌঁছতে পেরেছি।’ বৃহস্পতিবার প্রায় সারাদিন ধরেই সোশ্যাল মিডিয়ায় নিজের মায়ের নানা স্মৃতি সবার সঙ্গে ভাগ করে নিয়েছেন কমলা। অনলাইন ওই অনুষ্ঠানেও তার বক্তৃতার বেশির ভাগটাই জুড়ে ছিলেন তার ভারতীয় মা।
তরুণী বয়সে দক্ষিণ ভারত থেকে আমেরিকা পাড়ি দিয়েছিলেন ক্যানসার গবেষক শ্যামলা। একটা সময়ে প্রায় একা হাতেই দুই মেয়েকে মানুষ করেছেন তিনি। তার এই সাফল্য মা নিজের চোখে দেখতে পারেননি বলে আক্ষেপ করেছেন কমলা। জানিয়েছেন, তার উপরে মায়ের বিশ্বাস ছিল বলেই এত দূর পৌঁছতে পেরেছেন তিনি। কমলার কথায়, ‘আমাদের দুই বোনকেই মা শিখিয়েছিলেন, আমরা প্রথম হতে পারি, কিন্তু আমাদের পরে কোনও কিছু যেন থেমে না থাকে।’
মাকে নিয়ে স্মৃতিচারণায় কমলা আরও বলেছেন, ‘১৯ বছর বয়সে আমার মা যখন ভারত থেকে এ দেশে এসেছিলেন, তখন নিশ্চয়ই এই দিনটার কথা ভাবতে পারেননি। কিন্তু উনি আমেরিকার মানুষের প্রতি আস্থা রাখতে পেরেছিলেন। আজ তাই তার কথা খুব বেশি করে মনে পড়ছে। আর তার মতো শত শত কৃষ্ণাঙ্গ মহিলার কথাও। যারা এই পথের দিশা দেখিয়ে গিয়েছেন।’ তিনি আরও বলেন, ‘এখন ঐক্যবদ্ধ ভাবে দেশের পুনর্গঠনের কাজে হাত লাগাতে হবে আমাদের। যাতে আমেরিকার প্রতিটি মানুষ ঘুরে দাঁড়াতে পারেন।’ সূত্র : দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন