শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নতুন গ্রহ আবিষ্কার ১৭ বছরের কিশোরের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

সারা পৃথিবীতে জ্ঞানী-গুণী মানুষের অভাব নেই। যাঁরা নিজের বুদ্ধির ওপর ভর করে অনেক বড় বড় জিনিস করে ফেলেন। আর এরই জন্য যাঁরা খবরে উঠে আসেন। এরকমই বড় ঘটনা ঘটিয়েছেন ১৭ বছরের এক হাইস্কুল ছাত্র। যাঁর নাম উল্ফ কুকিয়র। কুকিয়র ২০১৯ সালে নাসা-র গ্রিনবেল্টে স্থিত গোডার্ড স্পেস ফ্লাইট সেন্টর-এ ইন্টার্নশিপ করতে গিয়েছিলেন। ট্রান্সিটিং এক্সোপ্ল্যানেট সার্ভে স্যাটেলাইট দ্বারা ক্যাপচার হওয়া তারদের চমকে বদল মাপতে দেয়া হয়েছিল। কুকিয়র নিজের কাজ শুরু করে দেন। কিন্তু ইন্টার্নশিপের তৃতীয় দিনে তিনি কামাল করে দেন। কুকিয়র পৃথিবীর থেকে ১৩০০ আলোকবর্ষ দূরে এক সিস্টেমে থাকা একটি নতুন গ্রহ খুঁজে বার করে ফেলেন। এ বিষয়ে কুকিয়র বলেন, টিওআই ১৩৩৮বি নামের সিস্টেমের থেকে আমি একটি সিগন্যাল দেখতে পাই। তখন আমার মনে হয়েছিল স্টেলার ইকলিপস হচ্ছে। কিন্তু সেটা সঠিক ছিল না। পরে জানা যায় সেটা একটা গ্রহ। আমি এসব কিছু ভলান্টিয়ার করি, আর একত্রিত হওয়া সব ডেটার মাধ্যমে দেখছিলাম।
দাবি করা হচ্ছে, এই গ্রহ নতুন গ্রহ পরিচালিত। এটা একটার পরিবর্তে দুটি তারার পরিক্রমা করে। নাসার মতে এটা সূর্যের থেকে অন্তত ১০ শতাংশ বড়, অন্যদিকে আরেকটি তারা শীতস আর সূর্যের থেকে এক তৃতীয়াংশ। আর এ গ্রহ টিওআই ১৩৮৮ বি নেপচুন ও শনিরের আকারের মাঝামাঝি আর পৃথিবীর থেকে প্রায় ৬.৯ গুণ বড়।
ট্যুইটারে পোস্ট হওয়া এ ছবিগুলো প্রায় ১২ লাখেরও বেশি লাইক পেয়েছে। আর এই ট্যুইটটি ২২৪ হাজারের বেশি রি ট্যুইট হয়েছে। সূত্র : নিউজ১৮।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন