শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

৩ হাজার ঘরে বাতি জ্বলবে আজ

নাছিম উল আলম : | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

দক্ষিণাঞ্চলের ৩ হাজার একটি পরিবারের মধ্যে প্রধানমন্ত্রী প্রতিশ্রুত ঘর আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হচ্ছে আজ শনিবার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ গণভবন থেকে ভিডিও কনফারেন্সর মাধ্যমে সারা দেশে যে ৬৬ হাজার ১৬৬টি গৃহহীন পরিবারের মধ্যে জমিসহ ঘর বিতরণ করবেন, তারই সাথে যুক্ত হচ্ছে দক্ষিণাঞ্চলের ৩ হাজারের অধিক পরিবার। সারাদেশে পর্যায়ক্রমে যে ৮ লাখ ৮৫ হাজার ৬২২টি গৃহহীন পরিবারের মধ্যে বিনামূল্যে দুই শতাংশ জমিসহ ঘর প্রদান করা হবে, তারই প্রাথমিক পর্যায়ে আজ শনিবার দক্ষিণাঞ্চলেও ৩ হাজার এক পরিবারের মধ্যে ঘর ও জমি হস্তান্তর করা হচ্ছে।
বরিশালে বিভাগীয় কমিশনার অতিরিক্ত সচিব ড. অমিতাভ সরকার গতকাল শুক্রবার ইনকিলাবকে জানিয়েছেন, আজ শনিবার এ কার্যক্রমের সূচনা দিনে বরিশাল জেলার ১ হাজার ৯টি, পটুয়াখালীর ৭২৯টি, ভোলার ৫২০টি, পিরোজপুরের ৩৭৫টি, বরগুনার ২২৩টি এবং ঝালকাঠী জেলার ১৪৫টি গৃহহীন পরিবারের মধ্যে জমিসহ ঘর হস্তান্তর করছে সরকার। এসব আবাসনগুলোতে বিশুদ্ধ পানিসহ সড়ক যোগাযোগ এবং বিদ্যুৎ সরবারহও ইতোমধ্যে নিশ্চিত করা হয়েছে বলে বিভাগীয় কমিশনার জানান।
আগামীতে সারাদেশে যে ৮ লক্ষাধিক গৃহহীনের এ ধরনের আবসান সুবিধা নিশ্চিত করা হবে, তার আওতায় দক্ষিনাঞ্চলের ৬টি জেলার ৪২টি উপজেলাতে অন্তত ৩৫ হাজার গৃহহীন এ ধরনের ঘর ও জমি পাবেন বলে দায়িত্বশীল সূত্রে জানা যায়। আগামীতে এসব গৃহহীন পরিবারগুলোর জন্য নিবচ্ছিন্ন ও সম্মানজনক পেশা নিশ্চিত করনেও সরকারি সহায়তা প্রদান করা হবে বলে জানা গেছে।
নদ-নদী বেষ্টিত দক্ষিণাঞ্চলের বিপুল সংখ্যক মানুষ প্রতিবছর নদী ভাঙনে গৃহহীন হচ্ছে। সরকারি এ আবাসন প্রকল্প তাদের জন্য বিশেষ সহায়ক ভ‚মিকা পালন করবে বলে মনে করছেন আশ্রয়ন সুবিধাপ্রাপ্ত পরিবারগুলো।
ইতোমধ্যেই বরাদ্ধপ্রাপ্ত পরিবারগুলো সরকারি এসব আবাসনে ওঠে গেছেন। নিরবিচ্ছিন্ন সড়ক যোগাযোগসহ বিশুদ্ধ পানির সুবিধা সম্বলিত মজবুত কাঠামোর আধাপাকা বাড়ির সাথে বিদ্যুৎ সুবিধা পেয়ে এতদিনের ছিন্নমূল পরিবারগুলো এখন যথেষ্ঠ খুশি। বেশিরভাগ আবাসনের কাছাকাছি সরকারি প্রাথমিক বিদ্যলয় থাকায় ছেলে মেয়েদের লেখাপড়ার সুবিধাও নিশ্চিত হবে আশা করছেন সরকারের দায়িত্বশীল মহল।
মুজিববর্ষে দেশের গৃহহীনদের জন্য প্রধানমন্ত্রীর উপহারের অংশ হিসেবে আজ শনিবার দক্ষিণাঞ্চলের ৩ হাজারের অধিক পরিবারও নিজের ঘরে বাতি জালাবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন