শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আগুনে পুড়ে ছাই সেরামের ১ হাজার কোটি টাকার সম্পত্তি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০২১, ১০:২৩ পিএম

ভারতে করোনা প্রতিষেধক তৈরির পরীক্ষাগার পুণের সেরাম ইনস্টিটিউটে স্মরণকালের ভয়াবহ অগ্নিকাণ্ডে প্রায় ১ হাজার কোটি টাকার সম্পত্তির ক্ষতি হয়েছে বলে জানা গেছে। কিন্তু এর জেরে ভ্যাকসিন উৎপাদনে কোনো ক্ষতি হবে না বলে জানানো হয়েছে। শুক্রবার একথা জানান সেরাম ইন্সটিটিউটের প্রধান নির্বাহী আদর পুনেওয়ালা।

পুনেওয়ালা জানান, অগ্নিকাণ্ডে কোম্পানির এক হাজার কোটি টাকারও বেশি ক্ষতি হয়েছে।' করোনা টিকা উৎপাদনে ক্ষতি না হলেও বিসিজি এবং রোটা ভ্যাকসিন উৎপাদনের ইউনিটটি ক্ষতিগ্রস্ত হয়েছে।

এদিকে করোনা টিকা উৎপাদনে ক্ষতি না হলেও বিসিজি এবং রোটা ভ্যাকসিন উৎপাদনের ইউনিটটি ক্ষতিগ্রস্ত হয়েছে। সেরাম ইন্সটিটিউটের যে অংশে আগুন লেগেছিল সেখানেই রোটা ভাইরাসের ল্যাবরেটরিটি অবস্থিত। ফলে স্বাভাবিকভাবেই রোটা ভ্যাকসিন উৎপাদনের উপর এর প্রভাব পড়বে।

অন্যদিকে, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে এ বিষয়ে সরাসরি কোনও মন্তব্য করতে চাননি। তাঁর কথায়, ‘সেরাম ইন্সটিটিউটের অগ্নিকাণ্ডের তদন্ত চলছে। রিপোর্ট হাতে এলেই এই বিষয়ে কোনও মন্তব্য করা সম্ভব।'

উল্লেখ্য, গতকাল বৃহস্পতিবার দুপুরে সিরামের পুনের কারখানায় নির্মাণাধীন যে ভবনে প্রথমে আগুন লেগেছিল, সন্ধ্যার দিকে সেখানে আবারও একই ঘটনা ঘটে। আগুন দ্রুত ছড়িয়ে পড়তে থাকে ভবনটির অন্য অংশগুলোতে। অবশ্য দ্রুততার সঙ্গে সেই আগুন নিয়ন্ত্রণে এনেছেন দমকলকর্মীরা। এর আগে, দুপুরের অগ্নিকাণ্ডে প্রতিষ্ঠানটির পাঁচ শ্রমিক দগ্ধ হয়ে প্রাণ হারান।

সিরামের ওই কারখানাতেই অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনা ভ্যাকসিনের উৎপাদন চলছে। শিগগিরই সেখানে যুক্তরাষ্ট্রের নোভাভ্যাক্সের ভ্যাকসিনও উৎপাদন শুরু হওয়ার কথা রয়েছে। সূত্র: এনডিটিভি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Jack+Ali ২৩ জানুয়ারি, ২০২১, ১১:৪৭ এএম says : 0
It is a wake up call for criminal India, they interfere other neighbouring countries internal affairs and destroy the country in every sectors. May Allah wipe out MODI and his BJP party..
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন