শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তালেবানের সঙ্গে ওয়াশিংটনের করা চুক্তি খতিয়ে দেখবেন বাইডেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০২১, ১২:০৯ পিএম

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন আফগানিস্তানের তালেবানের সঙ্গে সাবেক ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের করা চুক্তি পুনর্মূল্যায়ন করবেন বলে হোয়াইট হাউজ জানিয়েছে। গত ২৯ ফেব্রুয়ারি কাতারের রাজধানী দোহায় আফগান তালেবান ও মার্কিন সরকারের মধ্যে একটি শান্তি চুক্তি স্বাক্ষরিত হয়।
মার্কিন প্রেসিডেন্টের আবাসিক প্রাসাদ এ সম্পর্কে জানিয়েছে, বাইডেনের নিরাপত্তা উপদেষ্টা জেইক সুলেভান বিষয়টি নিয়ে এরই মধ্যে তার আফগান সমকক্ষ ড. হামিদুল্লাহ মুহিবের সঙ্গে কথা বলেছেন।
মুহিবকে সুলিভান জানিয়েছেন, প্রেসিডেন্ট বাইডেন তালেবানের সঙ্গে ওয়াশিংটনের করা চুক্তি খতিয়ে দেখতে চান।
এর আগে জো বাইডেনের পক্ষ থেকে নিয়োগ দেওয়া পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন মার্কিন সিনেটকে জানিয়েছিলেন, বাইডেন প্রশাসন তালেবানের সঙ্গে ট্রাম্পের করা চুক্তি পর্যালোচনা ও পুনর্মূল্যায়ন করতে চায়। ব্লিঙ্কেনকে স্থায়ীভাবে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব গ্রহণের আগে সিনেটের অনুমোদন পেতে হবে।
এর আগে আফগান সরকার ও তালেবানের ঘনিষ্ঠ সূত্রগুলো জানিয়েছিল, তারা নিজেদের মধ্যে শান্তি চুক্তি সই করার আগে তালেবানের সঙ্গে গত বছর ট্রাম্প প্রশাসনের করা কথিত শান্তি চুক্তির ব্যাপারে নয়া প্রেসিডেন্ট বাইডেনের দৃষ্টিভঙ্গি জানতে চান।
গত বছরের ২৯ ফেব্রুয়ারি কাতারের রাজধানী দোহায় শান্তিচুক্তি স্বাক্ষরের পর মার্কিন সরকার ঘোষণা করে, সেই চুক্তি অনুসারে, যুক্তরাষ্ট্র এবং তার মিত্ররা আগামী ১৪ মাসের মধ্যে আফগানিস্তান থেকে সামরিক, আধাসামরিক, ঠিকাদার, বেসামরিক, বেসরকারী সুরক্ষা কর্মী এবং উপদেষ্টাসহ সব বিদেশিদের প্রত্যাহারের বিষয়টি নিশ্চিত করবে। সূত্র : পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন