শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২১, ১২:০২ এএম

পিছিয়ে গেল

ইনকিলাব ডেস্ক : ডেমোক্র্যাটরা নেতারা আগামী সপ্তাহে সিনেটে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন বিচার শুরু করতে চেয়েছিলেন। আর রিপাবলিকানরা বিচার প্রক্রিয়া বিলম্বে শুরুর আহবান জানিয়েছিলেন। অবশেষে দুই পক্ষের সমঝোতায় ফেব্রুয়ারিতে এই বিচার শুরু হবে। এটি হবে ট্রাম্পের দ্বিতীয়বারের মতো অভিশংসন বিচার। সেক্ষেত্রে তিনি হবেন সিনেটে বিচার হওয়া সাবেক প্রেসিডেন্ট হিসেবে প্রথম ব্যক্তি। বিবিসি।

রাশিয়া-যুক্তরাষ্ট্র
ইনকিলাব ডেস্ক : রাশিয়ার সঙ্গে পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তির মেয়াদ আরও পাঁচ বছর বাড়াতে আগ্রহ প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউস এ তথ্য জানিয়েছে। নিউ স্টার্ট (স্ট্র্যাটেজিক আর্মস রিডাকশান ট্রিটি) নামে অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তিটির মেয়াদ ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে শেষ হওয়ার কথা। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি জানিয়েছেন, নিউ স্টার্ট চুক্তি যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা স্বার্থে গুরুত্বপূর্ণ বলে মনে করেন প্রেসিডেন্ট বাইডেন। তার মতে, রাশিয়ার সঙ্গে এখন যে খারাপ সম্পর্ক চলছে তার মধ্যেও এই মেয়াদ বাড়ানো জরুরি। সিএনএন।


হুমকি উপেক্ষা
ইনকিলাব ডেস্ক : মার্কিন নিষেধাজ্ঞার হুমকি উপেক্ষা করেই এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থার প্রশিক্ষণ নিতে রাশিয়ায় সেনা বিশেষজ্ঞ দল পাঠাবে ভারত। দেশটিতে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত নিকোলাই কুদাশেভ এ তথ্য জানিয়েছেন। কুদাশেভ বলেন, আগামী কিছুদিনের মধ্যে রাশিয়ায় সেনাদল পাঠাবে ভারত। এটি অত্যন্ত উল্লেখযোগ্য ঘটনা এবং এর মধ্য দিয়ে আমাদের কৌশলগত অংশীদারিত্বের নতুন অধ্যায় সূচিত হবে। এস-৪০০ কেনার জন্য ২০১৮ সালে রাশিয়ার সঙ্গে ৫৪০ কোটি ডলারের চুক্তি করে
ভারত। রয়টার্স।


বিনা লাভে
ইনকিলাব ডেস্ক : দরিদ্র ও উন্নয়নশীল দেশগুলো যাতে সাশ্রয়ী দামে টিকা নিতে পারে সেজন্য অন্তত চার কোটি ডোজ করোনাভাইরাসের টিকা ‘বিনা লাভে’ বিক্রির ঘোষণা দিয়েছে ফাইজার-বায়োএনটেক। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সহযোগিতায় পরিচালিত ‘কোভ্যাক্স’ কার্যক্রমে এই টিকা দেওয়া হবে। ফেব্রুয়ারি থেকে শুরু করে এ বছরের মধ্যেই অন্তত চার কোটি ডোজ টিকা কোভ্যাক্সের কাছে বিনা লাভে দেবে ফাইজার-বায়োএনটেক। তবে দাম কত ধরা হবে তা জানানো হয়নি। রয়টার্স।


চুক্তি পুনর্মূল্যায়ন
ইনকিলাব ডেস্ক : নয়া মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন আফগানিস্তানের তালেবানের সঙ্গে সাবেক ট্রাম্প প্রশাসনের করা চুক্তি পুনর্ম‚ল্যায়ন করবেন বলে হোয়াইট হাউজ জানিয়েছে। মার্কিন প্রেসিডেন্টের আবাসিক প্রাসাদ এ সম্পর্কে জানিয়েছে, বাইডেনের নিরাপত্তা উপদেষ্টা জেইক সুলেভান বিষয়টি নিয়ে এরইমধ্যে তার আফগান সমকক্ষ ড. হামিদুল্লাহ মুহিবের সঙ্গে কথা বলেছেন। মুহিবকে সুলিভান জানিয়েছেন, প্রেসিডেন্ট বাইডেন তালেবানের সঙ্গে ওয়াশিংটনের করা চুক্তি খতিয়ে দেখতে চান। ইরনা।


প্রথমবারের মতো
ইনকিলাব ডেস্ক : হংকংয়ে কয়েক হাজার মানুষকে লকডাউনের আওতায় রাখা হয়েছে। করোনা মহামারির পর প্রথমবারের মতো দেশটির একটি শহরে ৪৮ ঘণ্টার জন্য লকডাউন জারি হয়েছে। ইতোমধ্যেই হাজার হাজার মানুষকে বাড়িতে থাকার নির্দেশ দেয়া হয়েছে। সাম্প্রতিক সময়ে যেসব এলাকায় সংক্রমণ বেড়ে গেছে সেখানে করোনার নেগেটিভ সনদ ছাড়া কেউ নিজের অ্যাপার্টমেন্ট থেকে অন্যত্র যেতে পারবে না। কর্তৃপক্ষের পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত সবাইকে নিষেধাজ্ঞা মেনে চলতে হবে। রয়টার্স।


কর্নাটকে নিহত ৮
ইনকিলাব ডেস্ক : ভারতের কর্নাটকে একটি পাথর কোয়ারিতে ডিনামাইট বিস্ফোরণে ৮ জন নিহত হয়েছেন। শিবমোগা জেলায় আবালাগেরে গ্রামের কাছে হুনাসন্ডিতে ওই কোয়ারি অবস্থিত। সেখানে এখনও কিছু ডিনামাইট সক্রিয় থাকতে পারে। যে কারণে আরও বিস্ফোরণের শঙ্কা উড়িয়ে দিচ্ছেন না কর্মকর্তারা। বিস্ফোরক নিস্ক্রিয়কারী দলকে খবর পাঠানো হয়েছে; পুরো এলাকা সিল করে দেওয়া হয়েছে। এনডিটিভি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন