বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

নদী-জলাশয় পুনরুদ্ধার ও সংরক্ষণের আহবান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

বাংলাদেশের অস্তিত্ব টিকিয়ে রাখতে হলে দেশের নদ-নদী রক্ষার বিকল্প নেই। নাহলে মানুষ ও প্রকৃতির ওপর চরম বিরূপ প্রতিক্রিয়া পড়বে। তাই দেশের সকল নদী ও জলাশয় পুনরুদ্ধার ও সংরক্ষণ করতে হবে।

গতকাল শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটি›র সাগর-রুনি মিলনায়তনে জাইকার অর্থায়নে কক্সবাজারের কোহেলীয়া নদী ভরাট করে রাস্তা নির্মাণের প্রতিবাদে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও জাতীয় নদী জোটের আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানানো হয়েছে।
জাতীয় নদী জোটের আহবায়ক ও ব্রতী›র প্রধান নির্বাহী শারমীন মুরশিদ, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সাধারণ সম্পাদক শরীফ জামিল, যুগ্ম সম্পাদক অধ্যাপক ড. আহমদ কামরুজ্জামান মজুমদার, জাতীয় নদী জোটের প্রতিষ্ঠাতা সদস্য ও আরণ্যক ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ফরিদ উদ্দিন আহমেদ, জাতীয় নদী জোটের প্রতিষ্ঠাতা সদস্য ও সেবা›র নির্বাহী পরিচালক সাঈদা রোকসানা শিখা এবং বাপা সদস্য সুপ্রিমকোর্টের আইনজীবী রাওমান স্মিতাসহ সংগঠনের অন্যান্যরা এতে উপস্থিত ছিলেন।
সংবাদ সম্মেলনে সংগঠন দুইটির পক্ষে পাঁচটি দাবি তুলে ধরা হয়। দাবিগুলো হলো অবিলম্বে নদী ভরাট করে রাস্তা নির্মাণের কাজ বন্ধ করতে হবে। নদী ভরাট করে রাস্তা নির্মাণ কাজের স্বচ্ছ তদন্ত করে দায়ীদের শাস্তির ব্যবস্থা করতে হবে। কোহেলিয়া নদী ও এর তৎসংলগ্ন সকল স্থান পুনরুদ্ধার ও সংরক্ষণ করতে হবে। যেকোনো বৃহৎ প্রকল্প গ্রহণের আগে সমন্বিত, বিজ্ঞানভিত্তিক, স্বচ্ছ ও অংশগ্রহণমূলক পরিকল্পনা গ্রহন ও বাস্তবায়ন নিশ্চিত করতে হবে এবং আদালতের রায় যথাযথভাবে মেনে কোহেলিয়াসহ দেশের সকল নদী ও জলাশয় পুনরুদ্ধার ও সংরক্ষণ করতে হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন