শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

খেলাধুলা

রেকর্ড গড়ে সিরিজে ফিরল অস্ট্রেলিয়া

প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ৬ বছর পর নিউজিল্যান্ডে ফিরেছে চ্যাপেল-হ্যাডলি সিরিজ। এর চেয়ে বড় হিসাব হল, ক্যারিয়ারের শেষ সিরিজ খেলছেন কিউই অধিনায়ক ব্রান্ডন ম্যাককালাম। অধিনায়কের এই বিদায়বেলায় ভালো কিছু করার ঘোষণা দিয়েছিলেন পরবর্তী অধিনায়ক কেন উইলিয়ামসন। কিন্তু অস্ট্রেলিয়ানদের হয়ে সেটা রুখে দেওয়ার পাল্টা ঘোষণাও দিয়ে রেখেছিলেন অধিনায়ক স্টিভেন স্মিথ। প্রথম ওয়ানডেতে রেকর্ড জয়ে ঘোষিত পথেই হাটছিলেন উইলিয়ামসনরা। পরের ম্যাচেই স্মিথরা সেই পথ রোধ করলো আরেক রেকর্ড জয় দিয়ে। শুনতে অবাক লাগলেও নিউজিল্যান্ডের মাটিতে অজিদের ২৮১ রান তাড়া করে ৪ উইকেটের জয়টা রেকর্ডই। সিরিজেও ফিরেছে সমতা (১-১)। ম্যাককালামের জন্য তাই অপেক্ষা একটু বাড়ল বৈকি।
নিউজিল্যান্ডের মাটিতে অস্ট্রেলিয়ার ২৪৬ রান তাড়া করে জয়ের রেকর্ডটা প্রায় ৬ বছরের পুরোনো। গতকাল কিউইদের দেওয়া ২৮২ রানের লক্ষ্যে তাই একটা শঙ্কা ছিলই। সেই শঙ্কার পালে দমকা হাওয়া লাগে ১৯৭ রানে ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে ম্যাথিউ ওয়েড যখন সাজঘরে ফেরেন। লক্ষ্য তখনও ৮৫ রান দুরে। তবে সেই ঝাপটা ভালোভাবেই সামাল দেন মিশেল মার্শ ও জন হেস্টিংস। জয় নিশ্চিত করেই মাঠ ছাড়েন দু’জন। এর আগে উইকেটে তাদের কাজটা সহজ করে দিয়ে যায় প্রায় তিন বছর পর ওয়ানডে দলে ফেরা উসমান খাজা ও ডেভিড ওয়ার্নারের ১৬.২ ওভারে ১২২ রানের উদ্বোধনী জুটি। ক্যারিয়ারের প্রথম অর্ধশতক করে আউট হন খাজা (৫০)। এরপর ২২ রানের ব্যবধানে স্মিথ (২), বেইলি (০) ও ম্যাক্সওয়েল (৬) ফিরলে প্রথম ধাক্কা খায় অজিরা। অলরাউন্ডার মিশেল মার্শকে নিয়ে ৪৭ রানের জুটিতে সেই ধাক্কা সামাল দেন ওয়ার্নার। তবে সবচেয়ে বড় ধাক্কাটা লাগে ৬ রানের ব্যবথানে ওয়ার্নার ও ওয়েড বিদায় নিলে। শতক থেকে মাত্র ২ রান দুরত্বে মিচেল সান্তনারের বলে এলবিডবিø’র ফাঁদে পড়ে আউট হন ওয়ার্নার (৯৮)। তার ইনিংটি ছিল ৮টি চার ও ৪টি ছ’য়ে সাজানো। বাকি কাজটি অপরাজিত থেকেই সারেন মার্শ (৬৯) ও হেস্টিংস (৪৮)। মিচেল সান্তনার নেন ৩ উইকেট।
এর আগে ওয়েলিংটনে টস জিতে ব্যাট বেছে নিয়ে ২৮১ রানের বড় সংগ্রহ দাঁড় করায় নিউজিল্যান্ড। ব্যাট হাতে কিউইদের অবদানটা ‘দশে মিলে করি কাজে’র মত। সর্বোচ্চ ৬০ রান আসে উইলিয়ামসনের ব্যাট থেকে। দলীয় ৩৫ রানে ম্যাককালাম ফেরার আগে ২৮ রান করেন মাত্র ১২ বলের মোকাবেলায়। তাতে ছিল ২টি চার ও ৩টি ছ’য়ের মার। এছাড়া গাপটিল ৩১ ও ইলিওট করেন ৩২ রান করে। তবে কিউইদের দলীয় সংগ্রেহে বড় অবদান ৮ম উইকেট জুটিতে মিলনে (৩৬) ও সান্তনারের (৪৫) ৬১ রানের জুটি। ৩ উইকেট নিয়ে অজিদের সফল বোলার হ্যাজেলউড (৩/৬১)। এছাড়া দু’টি করে উইকেট নেন অভিষিক্ত ডান হাতি লেগ ব্রেক বোলার অ্যাডাম জাম্পা, স্কট বল্যান্ড ও মিচেল মার্শ। ব্যাট-বলে পারদর্শিতার দরুন ম্যাচসেরা হন মিচেল মার্শ। সিরিজের ৩য় ও শেষ ম্যাচ অনুষ্ঠিত হবে আগামীকাল হ্যামিলটনে।
নিউজিল্যান্ড : ২৮১/৯ (উইলিয়ামসন ৬০, সান্তনার ৪৫*, হ্যাজেলউড ৩-৬১); অস্ট্রেলিয়া : ২৮৩/৬ (ওয়ার্নার ৯৮, মার্শ ৬৯*, সান্তনার ৩-৪৭)।
ফল : অস্ট্রেলিয়া ৪ উইকেটে জয়ী।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন