শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

এক জালে উঠল ৬ লাখ...

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২১, ২:৪২ পিএম

জেলের ভাগ্য এক জালেই খুলে গেল। জালে উঠল প্রায় ছয় লাখ টাকার মাছ। সাতক্ষীরার সুন্দরবন সংলগ্ন শ্যামনগর উপজেলার ট্যাংরাখালি গ্রামের দরিদ্র জেলে রফিকুল ইসলামের সৌভাগ্যের চাবিকাঠি যেন ছিল ওই জালে। গত বৃহস্পতিবার বিকেলে পশ্চিম সুন্দরবনের রায়মঙ্গল নদীর কাছে মাদার নদীতে তার জালে ধরা পড়ে ১২৬টি লাউভোলা মাছ। প্রতিটি মাছের ওজন সাত থেকে ২০ কেজি পর্যন্ত। আর মাছগুলো কিনে নিয়েছেন হারুনার রশীদ নামের এক ব্যক্তি।

জেলে রফিকুল ইসলাম জানান, তিনি বৃহস্পতিবার সকালে রায়মঙ্গল সংলগ্ন মাদার নদীতে ‘বাইস্যা জাল’ ফেলেন। দুপুরে জাল তুলতে গিয়েই তিনি হতবাক। সঙ্গী ও স্থানীয় লোকজনদের নিয়ে অনেক কষ্ট করে জাল তুলে দেখতে পান, এর মধ্যে রয়েছে সুন্দরবনের লাউভোলা মাছের খনি।

রফিকুল জানান, ১২৬টি মাছের মোট ওজন এক হাজার ৫১ কেজি। প্রতি কেজি ৫৯০ টাকা দরে তিনি বিক্রি করেছেন। মাছগুলো বিক্রি করে তিনি হাতে পেয়েছেন প্রায় ছয় লাখ টাকা। এতে তার ভাগ্যের চাকা ঘুরে গেছে।

শ্যামনগর উপজেলা সদরের সোনার মোড়ের মদিনা ফিসের মালিক কালিগঞ্জের হারুনার রশীদ জানান, তিনি সব মাছ কিনে ঢাকায় পাঠিয়ে দিয়েছেন। এই মাছ খেতে সুস্বাদু এবং এর ফুলকো ওষুধ শিল্পে ব্যবহৃত হয়ে থাকে। এ কারণে এর দামও বেশি বলে জানান তিনি।

শ্যামনগর উপজেলার রমজাননগর ইউনিয়ন পরিষদের (ইউপি) সাবেক চেয়ারম্যান আকবর আলী জানান, তিনি মাছগুলো নিজেই দেখেছেন। এই মাছের দাম অনেক বেশি। স্থানীয়ভাবে ৫৯০ টাকা দরে বিক্রি হলেও ঢাকায় এর প্রতি কেজি হাজার টাকারও বেশি দরে বিক্রি হওয়ার কথা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন