বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভিক্টোরিয়ায় ‘জয় শ্রীরাম’ স্লোগান, প্রতিবাদে পোডিয়াম ত্যাগ মমতার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০২১, ৪:৫৮ পিএম

কতিপয় বিজেপি কর্মী-সমর্থকের হঠকারী আচরণে শনিবার ভিক্টোরিয়া মেমোরিয়ালে নেতাজি জয়ন্তী পালনের অনুষ্ঠান বিঘ্নিত হয়। ক্ষুব্ধ, বিরক্ত হয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ভাষণ না দিয়েই পোডিয়াম ছাড়েন। তার পরেও অবশ্য সৌজন্যের খাতিরে শেষ অবধি মঞ্চে ছিলেন তিনি। কিন্তু অনুষ্ঠানের আমেজ আর তেমন ভাবে ফিরে আসেনি।

ঘটনার সূত্রপাত অনুষ্ঠানের সঞ্চালক মমতাকে বলতে ডাকার পরেই। তিনি মঞ্চের চেয়ার ছেড়ে পোডিয়ামের দিকে এগোতেই সামনের সমবেত জনতার একাংশ ‘জয় শ্রীরাম’ স্লোগান দিতে শুরু করে। যা শুনে দৃশ্যতই বিরক্ত হন মমতা। খানিক বিব্রত ঘোষক বলেন, ‘আপনারা একটু শান্ত হোন। তাকে (মমতাকে) কিছু বলতে দিন।’ কিন্তু তত ক্ষণে যা হওয়ার হয়ে গিয়েছে। ক্ষুব্ধ মমতা পোডিয়ামের সামনে দাঁড়িয়ে প্রথমেই হিন্দিতে বলেন, ‘আমার মনে হয়, সরকারি অনুষ্ঠানের একটা শালীনতা থাকা উচিত। এটা কোনও রাজনৈতিক দলের কর্মসূচি নয়। এটা সমস্ত দলেরই কর্মসূচি। জনতার কর্মসূচি।’

সেখানেই না থেমে মমতা বলেন, ‘আমাকে এখানে আমন্ত্রণ জানানোর জন্য আমি প্রধানমন্ত্রী এবং কেন্দ্রীয় সংস্কৃতিমন্ত্রীর কাছে কৃতজ্ঞ। কিন্তু কাউকে আমন্ত্রণ করে ‘বেইজ্জত’ করাটা শোভনীয় নয়। এর প্রতিবাদে আমি এখানে কিছু বলছি না। জয় হিন্দ! জয় বাংলা!’ এর পরেই মমতা পোডিয়াম ছেড়ে চলে গিয়ে নিজের আসনে বসেন। যখন এই ঘটনা ঘটছে, তখন সেখানে নীরবে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, রাজ্যপাল জগদীপ ধনখড় এবং কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়। মমতার পরেই বলতে উঠে মোদি তার ভাষণ শুরু করেন।

প্রসঙ্গত, ‘জয় শ্রীরাম’ স্লোগান নিয়ে বছর দুয়েক আগে প্রকাশ্যেই ক্ষোভ প্রকাশ করেছিলেন মমতা। গাড়ি থামিয়ে নেমে স্লোগানকারীদের সরাসরি চ্যালেঞ্জও জানিয়েছিলেন। কিন্তু সম্প্রতি কোচবিহারে আবার তাকে লক্ষ্য করে ওই স্লোগান দেয়া হলেও মমতা তাতে কর্ণপাত করেননি। কিন্তু শনিবারের কর্মূসচি ছিল একান্ত ভাবেই সরকারি। সেখানে রাজনীতির কোনও ছোঁয়া ছিল না। সকলেই দলমত নির্বিশেষে নেতাজিকে শ্রদ্ধা জানাতে সমবেত হয়েছিলেন। সেখানে ওই স্লোগান ওঠা অবাঞ্ছিত বলে বিজেপি নেতাদের একাংশও মনে করছেন। তাদের মতে, বিজেপি একটি শৃঙ্খলাবদ্ধ দল বলেই পরিচিত। সেখানে এমন ধরনের হঠকারিতা এবং বিশৃঙ্খলা শুধু অপ্রত্যাশিতই নয়, অভাবনীয়ও বটে। দলের এক প্রথমসারির নেতার কথায়, ‘অতি উৎসাহী কিছু লোকজন ওই ঘটনা ঘটিয়েছে। এমন হওয়া একেবারেই উচিত ছিল না।’ সূত্র: ইন্ডিয়া টুডে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন