ঢাকা শনিবার, ০৬ মার্চ ২০২১, ২১ ফাল্গুন ১৪২৭, ২১ রজব ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নতুন রূপে প্রকাশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

এতদিন আলেক্সি নাভালনিকে রক্ষার জন্য কী না করেছেন তিনি! রাশিয়ায় ফেরার পর গ্রেপ্তার করা হয়েছে নাভালনিকে। স্বামী কারারুদ্ধ, তাই নতুন পরিচয়ে উঠে আসছেন ইউলিয়া নাভালনায়া।
তিনি যে রাশিয়ার বিরোধী দলীয় নেতা, ভ্লাদিমির পুতিনের সমালোচক আলেক্সি নাভালনির স্ত্রী তা কে না জানে! নাভালনিকে বিষ খাইয়ে হত্যাচেষ্টার আগেও বহুবার সঙ্গে দেখা গেছে তাকে। তবে নাভালনি কোমায় চলে যাবার পর তাকে রাশিয়ার হাসপাতালে নেয়া, সেখান থেকে জার্মানিতে নিয়ে আসা এবং সুস্থ হয়ে যাবার পর আবার স্বামীর দেশে ফেরার সময়টায় বলতে গেলে নিয়মতিই খবরে ছিলেন তিনি। কোমা থেকে জীবনে ফেরার পর ইন্সটাগ্রামে ঠিক এই কথাটাই লিখেছিলেন নাভালনি, ‘ইউলিয়া, তুমি আমায় বাঁচালে।’ কথাটা ছিল ইউলিয়ার ২০ তম বিবাহবার্ষিকীর সেরা এবং একমাত্র উপহার।

নাভালনি কোমায় যাবার পর থেকে বার্লিনের হাসপাতাল ছাড়া পর্যন্ত চরম বিপদেও অবিচল থেকেছেন ইউলিয়া। অর্থনীতিতে স্নাতকোত্তর করা ইউলিয়াকে সেই রূপেই দেখা গেল গত ১৭ জানুয়ারি। স্বামীর গালে চুমু দিয়ে তাকে রুশ পুলিশের সঙ্গে কারাগারে পাঠানোর পর ৪৪ বছর বয়সি ইউলিয়া বলেছেন, ‘আলেক্সি আর আমি ভয় পাইনি। আপনারাও ভয় পাবেন না।’ মস্কোর শেরেমেতেভো বিমানবন্দরে উপস্থিত সমর্থকরা তখন, ‘ইউলিয়া, ইউলিয়া’ বলে চিৎকার করছিল।
নাভালনিকে রক্ষায় সাহসি ভূমিকার জন্য ইউলিয়া নাভালনায়াকে ২০২০ সালের ‘অন্যতম সেরা অবিসংবাদিত নায়ক’-এর স্বীকৃতি দিয়েছে রাশিয়া নোভায়া গাজেত্তা পত্রিকা। তারা মনে করে, নাভালনির ভাগ্য ভালো যে এমন একটি স্ত্রী পেয়েছে। রাজনৈতিক বিশ্লেষক কন্সটানটিন কালাচেভ মনে করেন, অনেকের কাছে এখন ইউলিয়ার গ্রহণযোগ্যতা নাভালনির চেয়েও বেশি। ইউলিয়ার সামনে পুতিনবিরোধী নতুন নেতা হয়ে ওঠার সম্ভাবনা আছে বলেও তিনি মনে করেন। সূত্র : ডয়চে ভেলে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন