বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

প্রথম মুসলিম অ্যাটর্নি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

আগামী মাসে ডেট্রয়েটের শীর্ষ ফেডারাল প্রসিকিউটর হিসাবে দায়িত্ব নিতে যাচ্ছেন পাকিস্তানি বংশোদ্ভূত সায়মা মহসিন। ফেডারেল কর্মকর্তা এবং মুসলিম আইনজীবীদের মতে, তিনিই হচ্ছেন মিশিগান এবং মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম মুসলিম ইউএস অ্যাটর্নি।
মিশিগানের পূর্বাঞ্চলীয় অঞ্চলে তিন বছর দায়িত্ব পালন করার পরে আগামী ১ ফেব্রুয়ারি পদত্যাগ করতে যাচ্ছেন বর্তমান ইউএস অ্যাটর্নি ম্যাথিউ শ্নাইডার। ১ ফেব্রুয়ারি তার বদলে দায়িত্ব গ্রহণ করবেন সায়মা মহসিন। বর্তমানে ৫২ বছর বয়সী সায়মা পূর্ব মিশিগানের সহকারী ইউএস অ্যাটর্নি হিসাবে কর্মরত রয়েছেন। পাকিস্তানে জন্ম নেয়া মহসিন যুক্তরাষ্ট্রে কয়েক দশক ধরে ফেডারেল প্রসিকিউটর হিসাবে কাজ করছেন। তিনি ২০০২ সাল থেকে মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি অফিসে কর্মরত ছিলেন। এশীয় বংশোদ্ভূত অভিবাসী ও প্রথম মুসলিম হিসাবে তিনি রাজ্যের পূর্ব অংশের প্রধান ফেডারেল আইন প্রয়োগকারী কর্মকর্তা হতে যাচ্ছেন। যুক্তরাষ্ট্রের বৈচিত্র্যতা তুলে ধরতে তার এই অবস্থান খুবই গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করবে।
সায়মা এর আগে ইউএস অ্যাটর্নি অফিসে ভায়োলেন্ট অ্যান্ড অর্গানাইজড ক্রাইম ইউনিট, ড্রাগ টাস্ক ফোর্স এবং জেনারেল ক্রাইম ইউনিটে দায়িত্ব পালন করেছেন বলে এক বিবৃতিতে ডিপার্টমেন্ট অব জাস্টিস জানিয়েছে। তার বিষয়ে শ্নাইডার বলেন, ‘আমার জানা মতে সেরা ফেডারেল প্রসিকিউটরদের একজন সায়মা মহসিনের হাতে এই অফিসটি ছেড়ে চলে যেতে পেরে আমি অত্যন্ত সন্তুষ্ট।’ তিনি বলেন, ‘সায়মা একজন প্রগতিশীল বিচারের আইনজীবী এবং একজন মেধাবী ব্যবস্থাপক।’ সূত্র : ডেট্রয়েট ফ্রি প্রেস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন