শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

জালিয়াতির আদেশ ১১ ফেব্রুয়ারি

পাপুলের স্ত্রী-কন্যার জামিন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

মানব ও অর্থ পাচার মামলায় কুয়েতে গ্রেফতার এমপি কাজী শহিদ ইসলাম পাপুলের স্ত্রী-কন্যার জামিন আবেদনের নথি জালিয়াতির বিষয়ে আদেশ ১১ ফেব্রুয়ারি। গতকাল সোমবার বাংলাদেশ ব্যাংকের মূল নথি উপস্থাপনের পর বিচারপতি মো.নজরুল ইসলাম তালুকদার এবং বিচারপতি মহি উদ্দিন শামীমের ডিভিশন বেঞ্চ এ তারিখ ধার্য করেন।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) কৌঁসুলি খুরশিদ আলম খান জানান, মানব ও অর্থ পাচারের অভিযোগে কুয়েতে গ্রেফতার লক্ষ্মীপুর-২ আসনের এমপি কাজী শহিদ ইসলামের স্ত্রী সেলিনা ইসলাম, মেয়ে ওয়াফা ইসলাম হাইকোর্টে জামিন পেতে জালিয়াতির আশ্রয় নিয়েছিলেন। এ কারণে হাইকোর্ট তাদের জামিন আবেদন নাকচ করে বিচারিক আদালতে আত্নসমর্পণ করতে বলেন। জামিন জালিয়াতি হয়েছে কি না-এ বিষয়ে আদালত আগামি ১১ ফেব্রুয়ারি আদেশ দেবেন।

দুদকের কৌঁসুলি অভিযোগ করেন,জামিন চেয়ে তাদের পক্ষ থেকে যে আবেদন করা হয়েছিল, সেটিতে বাংলাদেশ ব্যাংকের একটি প্রতিবেদনের বর্ণনা তুলে ধরা হয়েছে। কিন্তু সেই প্রতিবেদনে বাংলাদেশ ব্যাংকের উপ-পরিচালক মো. আরেফিন আহসান মিঞার কোনও স্বাক্ষর ছিল না। স্বাক্ষরের জায়গায় ‘স্বাক্ষর অস্পষ্ট’ লেখা রয়েছে। প্রতিবেদনটি স্বাক্ষরের তারিখ উল্লেখ করা রয়েছে ২০২০ সালের ৯ জুলাই। তবে এ ধরনের প্রতিবেদন জামিন আবেদনের সঙ্গে পৃথকভাবে সংযুক্ত করার নিয়ম থাকলেও সেই নিয়মের অপব্যবহার করা হয়েছে।

এদিকে প্রতিবেদনটির বিষয়ে অসঙ্গতি দেখা দেয়ায় বাংলাদেশ ব্যাংকের কাছে মূল নথি তলব করেছিলেন হাইকোর্ট। ওই নির্দেশনার ধারাবাহিকতায় পাপুলের স্ত্রী-কন্যার বিষয়ে তদন্তের মূল প্রতিবেদন দাখিল করে বাংলাদেশ ব্যাংক। ব্যাংকের দেয়া নথি পর্যালোচনা করে দেখা গেছে, নথিতে ২০২০ সালের ১৯ জুলাই মো. আরেফিন মিঞার স্বাক্ষর রয়েছে। জালিয়াতপূর্ণ নথিতে ‘সার্বিক মতামত’ অংশে পাপুলের স্ত্রী-কন্যাকে দায়মুক্তি দেয়াসহ বিস্তারিত বর্ণনা রয়েছে। অথচ বাংলাদেশ ব্যাংকের মূল নথিতে রয়েছে দুই লাইনের মন্তব্য রয়েছে। মূলত, এই অংশে জালিয়াতির আশ্রয় নিয়ে নিজেদের দায়মুক্তি দিয়েছেন পাপুলের স্ত্রী-কন্যা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন