ঢাকা সোমবার, ০৮ মার্চ ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭, ২৩ রজব ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

সদরঘাট পন্টুন থেকে লঞ্চ সরিয়ে নিয়েছেন শ্রমিকরা

দুই মাস্টার কারাগারে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২১, ১২:০০ এএম

ঢাকায় মেরিন কোর্টে দুই মাস্টারের জামিন বাতিল করে কারাগারে প্রেরণ করা হয়েছে। রায়ের পর হঠাৎ করে বরিশালসহ সারা দেশে লঞ্চ চলাচল বন্ধ করে সদরঘাট পন্টুন থেকে লঞ্চ সরিয়ে নিয়েছে শ্রমিকরা।

গতকাল সোমবার ২টার পর বরিশাল নগরীর লঞ্চ টার্মিনাল থেকে ঢাকাগামী লঞ্চগুলো টার্মিনাল থেকে সরিয়ে নিয়ে ওপার চরকাউয়া এলাকায় নোঙ্গর করে রাখা হয়েছে।

বিআইডব্লিউটিএ এর যুগ্ম-পরিচালক জয়নাল আবেদীন বলেন, দুই মাস্টার জামিনের মেয়াদ বাড়াতে মেরিন কোর্টে গিয়েছিলেন। সেখানে তাদের জামিন না হওয়ায় শ্রমিকরা দুপুরে পন্টুন থেকে লঞ্চ সরিয়ে নেয়। চাঁদপুর রুটের লঞ্চ লালকুঠির ঘাট দিয়ে চলাচল করছে। তবে সদরঘাটের মূল পন্টুনের লঞ্চগুলো তারা সরিয়ে নিয়েছে। তবে মূল পন্টুনের লঞ্চগুলো সাধারাণত বিকাল থেকে যাত্রা শুরু করে।

এক বছর আগে চাঁদপুরের হরিনাঘাটে অ্যাডভেঞ্চার-১ ও অ্যাডভেঞ্চার-৯ লঞ্চের মধ্যে সংঘর্ষ হয়। কেউ মারা না গেলেও লঞ্চ দুটি ওই ঘটনায় ক্ষতিগ্রস্ত হয়। এ নিয়ে মেরিন আদালতে যে মামলা হয়েছিল, তাতে দুই লঞ্চের মাস্টার রুহুল আমিন ও আলমাস জামিনে ছিলেন। গতকাল সোমবার তারা সেই মামলায় হাজিরা দিতে গেলে আদালত জামিন বাতিল করে তাদের কারাগারে পাঠিয়ে দেয়। সদরঘাট থেকে বরিশাল, পটুয়াখালী, ভোলা, হাতিয়াসহ ৪৩ রুটে প্রতিদিন ৭০টি বেশি লঞ্চ সদরঘাট থেকে ছেড়ে যায়।

বাংলাদেশ নৌ-যান শ্রমিক ফেডারেশনের সভাপতি শাহ আলম চৌধুরী বলেন, কোথায় দুর্ঘটনায় ঘটেছে, তার হদিস নেই, চার মাস এই দুজনের সার্টিফিকেট হোল্ড› করে রাখা হয়েছিল।

জামিন না দেওয়ায় কোনো কারণ ছিল না। প্রমিকরা প্রতিবাদ জানাতে ঘাট থেকে লঞ্চ সরিয়ে নিয়েছে। কেন্দ্রীয় লঞ্চ মালিক সমিতির সহ-সভাপতি সাইদুর রহমান রিন্টু জানান, লঞ্চের দুই মাস্টারের জামিন বাতিল করে কারাগারে প্রেরণের ঘটনায় নৌ শ্রমিকরা পূর্ব ঘোষণা ছাড়াই লঞ্চ বন্ধ করে দিয়েছে। বরিশালের ঢাকাগামী লঞ্চগুলো টার্মিনালের ওপাড়ে নিয়ে গিয়ে নোঙর করে রাখা হয়েছে। লঞ্চ চলাচল স্বাভাবিক রাখার জন্য আলাপ-আলোচনা চলছে। আশা করি খুব শিগগির সমস্যার সমাধান হয়ে যাবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
নুরজাহান ২৬ জানুয়ারি, ২০২১, ৩:৫৯ এএম says : 0
যাক ধর্মঘট শেষ হয়ে গেছে
Total Reply(0)
হাবীব ২৬ জানুয়ারি, ২০২১, ৩:৫৯ এএম says : 0
প্রত্যেক অপরাধীর সাজা হওয়া দরকার
Total Reply(0)
নয়ন ২৬ জানুয়ারি, ২০২১, ১১:৪৪ এএম says : 0
অপরাধ করবে আর তাকে সাজা দেয়া যাবে না- এ কেমন কথা?
Total Reply(0)
আরমান ২৬ জানুয়ারি, ২০২১, ১১:৪৫ এএম says : 0
আদালত চলবে তার নিজস্ব নিয়মে, এসবের মধ্যে আন্দোলনের কি আছে ?
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন