শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

দক্ষিণ চীন সাগরের লেইঝো উপদ্বীপে উপসাগরীয় অঞ্চলে সামরিক মহড়া করবে চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০২১, ১০:৩৭ পিএম

দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া করবে চীন। কিছুদিন আগেও চীন অভিযোগ করেছিলো প্রায়শই তাদের সমুদ্রসীমায় প্রবেশ করছে যুক্তরাষ্ট্রের বিমানবাহী রণতরী। এরপরেই মঙ্গলবার চীন মহড়ার ঘোষণা দেয়। দেশটির মেরিটাইম সেফটি অ্যাডমিনিস্ট্রেশন একটি নোটিশে উল্লেখ করে ২৭ থেকে ৩০ জানুয়ারি পর্যন্ত দক্ষিণ-পশ্চিমাঞ্চলের লেইঝো উপদ্বীপের উপসাগরীয় অঞ্চলে প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে। তবে মহড়ার সময়সীমা উল্লেখ করা হয়নি। চীন ‘নাইন ড্যাশ লাইনের পর সাগরের পুরো এলাকা সম্পূর্ণটি নিজেদের দাবি করে আসছে। -বিবিসি

একই অঞ্চলকে ভিয়েতনাম, মালেয়শিয়া, ফিলিপাইন, ব্রুনাই এমনকি তাইওয়ানও নিজেদের দাবি করছে। বুধবার চীনা পররাষ্ট্র মন্ত্রণালয় হুঁশিয়ারি দিয়ে বলেছিল, দক্ষিণ চীন সাগরে অন্য কারও উপস্থিতি হবে চীনের সার্বভৌমত্বকে চ্যালেঞ্জ জানানো। আর এ কাজ থেকে বিরত থাকতে বেইজিং হুঁশিয়ারি দিয়েছিল ওয়াশিংটনকে। মালিকানা নিয়ে বিতর্ক থাকা দক্ষিণ চীন সাগরের একটি বড় অংশ নিজের বলে দাবি করে আসছে চীন। এ ছাড়া কয়েক বছর ধরে দক্ষিণ চীন সাগরে কৃত্রিম একটি দ্বীপ তৈরি করছে দেশটি।

মার্কিন ওই রণতরি ইউএসএস কার্ল ভিনসনকে দক্ষিণ চীনে সর্বশেষ দেখা গিয়েছিল দুই বছর আগে, মালয়েশিয়ার নৌ ও বিমানবাহিনীর সঙ্গে মহড়ার সময়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন