ঢাকা বুধবার, ০৩ মার্চ ২০২১, ১৮ ফাল্গুন ১৪২৭, ১৮ রজব ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

পৌর ভোটে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে হচ্ছে মনিটরিং সেল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

সারাদেশে ৩২৯টি পৌরসভার মধ্যে তৃতীয় ধাপে ৬৩টি পৌরসভায় ভোটগ্রহণ হবে আগামী ৩০ জানুয়ারি। চতুর্থ ধাপে ৫৮টি পৌরসভায় ১৪ ফেব্রুয়ারি এবং পঞ্চম ধাপে ৩১টি পৌরসভায় ২৮ ফেব্রুয়ারি ভোটগ্রহণ হবে। এসব নির্বাচন উপলক্ষে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধি ও বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীর প্রতিনিধিদের সমন্বয়ে একটি আইনশৃঙ্খলা সমন্বয় ও মনিটরিং সেল গঠন করার জন্য সিদ্ধান্ত গ্রহণ করেছে নির্বাচন কমিশন (ইসি)।

গতকাল এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)। এই সেলে ইসির আইডিয়া প্রকল্পের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ আবুল কাশেম মো. ফজলুল কাদেরের নেতৃত্বে জননিরাপত্তা বিভাগের উপসচিব পদমর্যাদার, পুলিশ হেডকোয়াটার্সের পুলিশ সুপার বা অতিরিক্ত পুলিশ সুপার পদমার্যদার, বিজিবি ও র্যাবের অতিরিক্ত পরিচালক ও মেজর পদমর্যাদার, আনসার ও ভিডিপির মেজর ও উপপরিচালক পদমর্যাদার এবং আর্মড পুলিশ ব্যাটালিয়নের অতিরিক্ত পুলিশ সুপার বা সহকারী পুলিশ সুপার পদমর্যাদার একজন করে কর্মকর্তা থাকবেন।
ভোটগ্রহণের দিন ইসি সচিবালয় থেকে এই সেলের কার্যক্রম পরিচালিত হবে। ইসি সূত্র বলছে, এই সেলের কাজ হবে নির্বাচনের দিন আইনশৃঙ্খলা পরিস্থিতি সম্পর্কে নির্বাচন কমিশনকে অবগত করা, সেলে অন্তর্ভুক্ত সংশ্লিষ্ট সংস্থার প্রতিনিধির মাধ্যমে নির্বাচন উপলক্ষে মোতায়েন করা আইনশৃঙ্খলা সদস্যদের অবস্থান ও সার্বিক অবস্থা সম্পর্ক জানানো, সংস্থার নিজস্ব যোগাযোগ নেটওয়ার্কের মাধ্যমে কমিশনের নির্দেশনা তাৎক্ষণিকভাবে অবহিত করা, ভোটকেন্দ্র বা নির্বাচনী এলাকায় শান্তি-শৃঙ্খলা রক্ষার্থে বিভিন্ন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর মধ্যে সমন্বয় করা এবং ইভিএমসহ বিভিন্ন নির্বাচনী মালামাল পরিবহন, বিতরণ ও ভোটগ্রহণ কাজে নিরাপত্তা বিধানের জন্য মোবাইল ও স্ট্রাইকিংফোর্স হিসেবে নিয়োজিত আইনশৃঙ্খলা বাহিনীর মধ্যে সমন্বয় করে রিটার্নিং কর্মকর্তা, সহকারী রিটার্নিং কর্মকর্তা ও প্রিজাইডিং কর্মকর্তাদের সহায়তা প্রদান করা।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন