শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

টিকটকসহ চীনের ৫৯টি অ্যাপ স্থায়ীভাবে বন্ধ করল ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২১, ১০:৩০ এএম

ভারত অবশেষে টিকটক, শেয়ার-ইট, ইউসি ব্রাউজারের মতো চীনের জনপ্রিয় ৫৯টি অ্যাপ স্থায়ীভাবে বন্ধ করে দিল। প্রতিষ্ঠানগুলোর কাছে ভারত সরকারের ব্যাখ্যা চেয়ে পাঠানো প্রশ্নের সন্তোষজনক জবাব দিতে না পারায় এ সিদ্ধান্ত নিয়েছে নয়াদিল্লি। খবর রয়টার্স, টাইমস অব ইন্ডিয়ার।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ভারতের ইলেকট্রনিকস এবং ইনফরমেশন টেকনোলজি মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে ৫৯ অ্যাপ নিষিদ্ধ করার বিষয়টি জানায়। এর আগে গত জুনে এই অ্যাপগুলো সাময়িকভাবে বন্ধ করে দিয়েছিল ভারত।

ভারতীয় গণমাধ্যমের বরাত দিয়ে রয়টার্স জানায়, গত জুনে ওই মন্ত্রণালয়ের করা নোটিশের প্রেক্ষাপটে চীনের ওই অ্যাপ নির্মাতা প্রতিষ্ঠানগুলোকে নিজেদের অবস্থান ব্যাখ্যা করার সুযোগ দেয় ভারত সরকার। টিকটকসহ ওই প্রতিষ্ঠানগুলোর কাছে গ্রাহকের ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা ও নিরাপত্তার বিষয়ে তাদের অবস্থান জানতে চায় ভারতীয় কর্তৃপক্ষ। তবে প্রতিষ্ঠানগুলোর পাঠানো জবাবে সন্তুষ্ট হতে পারেনি তারা।

সে কারণে এখন থেকে এই অ্যাপগুলো ভারতে স্থায়ীভাবে বন্ধ বলে ঘোষণা দেওয়া হয়। গত সপ্তাহেই এ–সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে ভারত সরকার। সূত্র : রয়টার্স, টাইমস অব ইন্ডিয়া

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন