ঢাকা, বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১, ১০ আষাঢ় ১৪২৮, ১২ যিলক্বদ ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তুরস্কের সঙ্গে আলোচনার মধ্যেই ফরাসি রাফায়েল কিনছে গ্রিস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জানুয়ারি, ২০২১, ১২:০৫ পিএম

তুরস্কের সঙ্গে আলোচনার মধ্যেই ফ্রান্স থেকে কয়েক বিলিয়ন ডলারের অত্যাধুনিক যুদ্ধবিমান রাফায়েল কিনছে গ্রিস। গত সোমবার দুই দেশের মধ্যে এ সংক্রান্ত চুক্তি স্বাক্ষরিত হয়েছে। পূর্ব ভূমধ্যসাগর নিয়ে তুরস্ক ও গ্রিসের মধ্যে চলা দীর্ঘদিনের বিরোধ নিরসনে উভয় পক্ষের মধ্যে যখন আলোচনা চলছিল তখনই এমন খবর চাউর হলো। খবর তুর্কি সংবাদমাধ্যম ইয়েনি শাফাকের।

প্রসঙ্গত, গত কয়েক মাস থেকে পূর্ব ভূমধ্যসাগরে প্রাকৃতিক গ্যাস অনুসন্ধান ও উত্তোলন নিয়ে দুই দেশের মধ্যে প্রবল উত্তেজনা দেখা দেয়। গ্রিসকে থামাতে তুরস্কও তেল অনুসন্ধানকারী জাহাজ পাঠায় পূর্ব ভূমধ্যসাগরে। এতে উত্তেজনা উঠে তুঙ্গে। এই ঘটনাকে কেন্দ্র করে তুরস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারির সিদ্ধান্ত নিয়েছিল ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। এ অবস্থার মধ্যেই তুরস্ক ও গ্রিস উত্তেজনা নিরসনে মুখোমুখি আলোচনায় বসেছে।
গ্রিসের সঙ্গে প্রতিরক্ষামন্ত্রী নিকোস পানাগিওটোপোলোস এবং ফ্রান্সের পক্ষে তার সমকক্ষ ফ্লোরেন্স পার্লি উভয় দেশেল নেতৃত্ব দেন। গ্রিসের প্রতিরক্ষামন্ত্রী এটিকে প্রতিরক্ষার জন্য মাইলফলক বলেও উল্লেখ করেছেন।

প্রায় পাঁচ বছর পর তুরস্ক-গ্রিসের আলোচনায় বসাকে স্বাগত জানিয়েছে যুক্তরাষ্ট্র ও জার্মানি। এর মধ্য দিয়ে তুরস্ক ও ইউরোপের সম্পর্কের বরফ গলার ইঙ্গিত মিলেছে। দুই দেশের মধ্যে চলমান আলোচনার মধ্যেই ভূমধ্যসাগরে মুসলিম রাষ্ট্র তুরস্কের বিরুদ্ধে যুদ্ধের পায়তারা চালাচ্ছে ইউরোপের দেশ গ্রিস। যার অংশ হিসেবে এরই মধ্যে ফ্রান্সের তৈরি অত্যাধুনিক যুদ্ধবিমান রাফায়েল ও যুদ্ধজাহাজ ফ্রিগেট কেনার ঘোষণা দিয়েছে দেশটির সরকার।

গ্রিক মিডিয়ার বরাতে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, প্রতিবেশী রাষ্ট্র তুরস্কের সঙ্গে চলমান উত্তেজনা মোকাবিলায় সামরিক সরঞ্জাম কেনার সিদ্ধান্ত নিয়েছে গ্রিক সরকার। এতে সামরিক জোট ন্যাটোভুক্ত গ্রিস ও তুরস্কের মুখোমুখি অবস্থান ও সমরসজ্জায় নতুন মাত্রা যোগ হলো। সূত্র : বিবিসি, আলজাজিরা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Jack+Ali ২৭ জানুয়ারি, ২০২১, ১২:২৮ পিএম says : 0
May Allah destroy those country who is helping Greece and also May Allah destroy Greeks Army and their Ammunitions.. Ameen
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন