বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২১, ১২:০১ এএম

বার্নির পুতুল

নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের অভিষেক অনুষ্ঠানে বর্ষীয়ান সিনেটর বার্নি স্যান্ডার্সের বসে থাকার দৃশ্য সাড়া ফেলে দেয় বিশ্বজুড়ে। সেই দৃশ্য নিয়ে বিচিত্রসব মিম ভাইরাল হয়ে পড়েছে অনলাইন দুনিয়ায়। মজার ব্যাপার হচ্ছে, বার্নি নিজেই সেই দৃশ্য নিয়ে সোয়েট শার্ট বানিয়ে বিক্রি করছেন। সেখান থেকে সংগৃহিত অর্থ একটি দাতব্য সংস্থাকে দান করে দিয়েছেন। এবার সেই ছবি নিয়ে হাতে বানানো পুতুল বিক্রি করছেন টেক্সাসের এক পুতুল কারিগর। মঙ্গলবার এক অকশনে এ পুতুল বিক্রি করে ৪০ হাজার ডলারের বেশি অর্থ সংগ্রহ করা হয়েছে। সিএনএন।


পরিকল্পনা নেই
যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের নেতৃত্বাধীন প্রশাসনের সঙ্গে আলোচনার কোনও পরিকল্পনা এখন পর্যন্ত ইরানের নেই। মঙ্গলবার তেহরানে সাপ্তাহিক ব্রিফিংয়ে এমন মন্তব্য করেছেন ইরান সরকারের মুখপাত্র আলী রাবিয়ি। আলী রাবিয়ি সতর্কবার্তা উচ্চারণ করে বলেন, তেহরানের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করে পরমাণু সমঝোতায় ফিরতে বাইডেন প্রশাসনের জন্য সুযোগ চিরদিন অপেক্ষা করবে না। তিনি বলেন, এখন পর্যন্ত নতুন মার্কিন প্রশাসনের সঙ্গে আমাদের কোনও যোগাযোগ হয়নি। ইরনা।


আংশিক বন্ধ
দিনভর পুলিশি লাঠিপেটা আর টিয়ার গ্যাস ছুঁড়েও কৃষক বিক্ষোভ ঠেকাতে ব্যর্থ হওয়ার পর দিল্লির কিছু এলাকায় বন্ধ করে দেওয়া হয়েছে ইন্টারনেট সেবা। বন্ধ করে দেওয়া হয়েছে বেশ কয়েকটি মেট্রো স্টেশনও। পুলিশি বাধা উপেক্ষা করে দিল্লির রেড ফোর্টে অবস্থান নেওয়া কৃষকদের অবশ্য সন্ধ্যার পর পর্যায়ক্রমে সরিয়ে দেওয়া হয়েছে। এদিকে, দিল্লির সীমান্তবর্তী পাঞ্জাব ও হরিয়ানায় হাই এলার্ট জারি করা হয়েছে। প‚র্ব ঘোষিত ট্রাক্টর র‌্যালি নিয়ে কৃষকেরা মঙ্গলবার দিল্লি অভিমুখে রওনা দিলে তাদের ঠেকাতে মরিয়া হয়ে ওঠে পুলিশ। এনডিটিভি।

 

পেরুতে লকডাউন
লাতিন আমেরিকার দেশ পেরুতে নতুন করে কঠোর লকডাউন জারি করা হয়েছে। দেশজুড়ে করোনা সংক্রমণের বিস্তার রোধ করতে মঙ্গলবার রাত থেকেই লকডাউন কার্যকর হয়েছে। এদিকে গবেষকরা জানিয়েছেন, চীনের সিনোফার্ম ভ্যাকসিনের তৃতীয় ধাপের ট্রায়াল চালিয়ে যাওয়া হবে। স¤প্রতি এক স্বেচ্ছাসেবী ওই ভ্যাকসিনের প্লেসবো গ্রহণের পর তার মৃত্যু হয়েছে। রাজধানী লিমা এবং নতুন করে করোনা সংক্রমণ বেড়ে গেছে এমন আরও নয়টি এলাকায় পুরোপুরি লকডাউন জারি করেছেন প্রেসিডেন্ট ফ্রান্সিসকো সাগাস্তি। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন